ঢাকা, রবিবার, ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০, ২০ জিলকদ ১৪৪১

শিল্প-সাহিত্য

‘সিটি-আনন্দ আলো সাহিত্য পুরস্কার` প্রদান

ইশতিয়াক হোসেন লাবীব | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৮-০৩ ০৬:১৭:৫৭ পিএম
‘সিটি-আনন্দ আলো সাহিত্য পুরস্কার` প্রদান

কবি, সাহিত্যিক, লেখক ও প্রকাশকদের সম্মান জানানোর উদ্দেশ্যে ৮ মার্চ বৃহস্পতিবার বেলা ১টায় চ্যানেল আই ভবনে ৫ম বারের মতো অনুষ্ঠিত হয় ‘সিটি-আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০১২’ প্রদান অনুষ্ঠান। প্রবীণ ও নবীন লেখকদের উপস্থিতিতে এক উৎসবমুখর আয়োজনে গুণীজনদের সম্মানিত করা হয়।



সাহিত্যে বিশেষ কৃতিত্বের জন্য পুরস্কৃত করা হয় বিশিষ্ট লেখক, কবি, সাহিত্যিক ও প্রকাশকদের। দুই শাখায় এ পুরস্কার প্রদান করা হয়।

এ বছরের ‘সিটি-আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০১২’ অনুষ্ঠানে ‘ক’ শাখায় সেরা উপন্যাসের জন্য  পুরস্কার পেয়েছেন প্রথমা থেকে প্রকাশিত ‘রামগোলাম’ গ্রন্থের জন্য হরিশংকর জলদাস। কবিতায় অন্যপ্রকাশ থেকে প্রকাশিত ‘কবিতাপুর’ গ্রন্থের জন্য শাহাবুদ্দীন নাগরী।

শিশু সাহিত্যে যৌথভাবে পুরস্কার পান অনন্যা থেকে প্রকাশিত ‘ইতিহাস স্যার’ বইয়ের জন্য লুৎফর রহমান রিটন ও ‘মানিকের লাল কাঁকড়া’র জন্য আনজীর লিটন।

প্রবন্ধ শাখায় পুরস্কার পেয়েছেন বাংলা একাডেমী থেকে প্রকাশিত ‘জারি গানের আসরে বিষাদ-সিন্ধু’ গ্রন্থের জন্য যৌথভাবে সাইমন জাকারিয়া ও নাজমীন মর্তুজা এবং প্রচ্ছদ শাখায় শ্রেষ্ঠ প্রচ্ছদের জন্য আফজাল হোসেন।

এরপর ‘খ’ শাখায় জীবনে প্রথম বই প্রকাশের ক্যাটাগরিতে পুরস্কার পান ‘সোনেলা রোদের সাঁকো’ কবিতা গ্রন্থের জন্য মাজহার সরকার।

‘ক’ শাখায় পুরস্কার হিসেবে একটি ক্রেস্টসহ ২৫ হাজার টাকা  এবং ‘খ’ শাখায় একটি ক্রেস্ট সহ ১০ হাজার টাকা দেয়া হয়।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর এবং সিটিব্যাংক এন এ’র ব্যবস্থাপনা পরিচালক ও সিটি কান্ট্রি অফিসার রাশেদ মাকসুদ।

সিটি ব্যাংক এনএ’র সহযোগিতায় ২০০৮ সালে পদযাত্রা শুরু করে ‘সিটি-আনন্দ আলো সাহিত্য পুরস্কার’। এরপর থেকে প্রতিবছর এ পুরস্কারের আয়োজন করা হচ্ছে।

এর আগে এ পুরস্কারে সম্মানিত গুণী কবি-সাহিত্যিকদের মধ্যে ছিলেন ২০০৮ সালে উপন্যাসে হুমায়ূন আহমেদ, কবিতায় আল মাহমুদ, কিশোর উপন্যাসে ইমদাদুল হক মিলন, প্রবন্ধে ফজলুল আলম, প্রচ্ছদ শাখায় কাইয়ুম চৌধুরী।

২০০৯ সালে প্রবন্ধে অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ, কবিতায় সৈয়দ শামসুল হক, উপন্যাসে আনিসুল হক, শিশুসাহিত্যে মুনতাসীর মামুন, স্মৃতিকথায় নির্মলেন্দু গুণ।   ২০১০ সালে উপন্যাসে বিশিষ্ট কথাসাহিত্যিক রাবেয়া খাতুন, প্রবন্ধে মফিদুল হক, কবিতায় কামাল চৌধুরী, শিশুসাহিত্যে কাইজার চৌধুরী এবং ছোটগল্পে নাসরীন জাহান এবং ২০১১ সালে শিশুসাহিত্যে মুহম্মদ জাফর ইকবাল, উপন্যাসে ইমদাদুল হক মিলন, কবিতায় আফজাল হোসেন পুরস্কার পান।

বাংলাদেশ সময় ১৭৩০, মার্চ ০৮, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa