bangla news

প্রকাশ হলো হোসে সারামাগোর হারানো উপন্যাস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৩-০৬ ৭:৪৩:১৫ এএম

বিশ্বখ্যাত পর্তুগিজ কথাসাহিত্যিক হোসে সারামাগো। ১৯৯৮ সালে লাভ করেন  সাহিত্যে নোবেল পুরস্কার। সম্প্রতি প্রকাশিত হয়েছে তার হারিয়ে যাওয়া একটি উপন্যাস।

বিশ্বখ্যাত পর্তুগিজ কথাসাহিত্যিক হোসে সারামাগো। ১৯৯৮ সালে লাভ করেন  সাহিত্যে নোবেল পুরস্কার। সম্প্রতি প্রকাশিত হয়েছে তার হারিয়ে যাওয়া একটি উপন্যাস।

সারামাগো ‘ক্লারাবয়’ নামে পর্তুগিজ ভাষায় ওই উপন্যাসটি লিখেছিলেন ১৯৫০ সালে। যার ইংরেজি নাম হচ্ছে ‘স্কাইলাইট’। এক বন্ধুর মাধ্যমে ওই পাণ্ডুলিপিটি পাঠিয়েছিলেন পর্তুগিজ এক প্রকাশনা সংস্থাকে। দুঃখজনক হলেও সত্যি তখন তিনি ওই প্রকাশকের কাছ থেকে কোনো সাড়া পাননি।

কিন্তু অনেক বছর পর ১৯৮৯ সালের দিকে সারামাগো যখন অনেকটাই বিশ্বব্যাপী খ্যাতনামা হয়ে ওঠেন, ওই প্রকাশনা সংস্থা তাকে জানায় পাণ্ডুলিপিটি খুঁজে পাওয়া গেছে। তারা বইটি প্রকাশ করতে আগ্রহী।

সারামাগো তাদের প্রস্তাব প্রত্যাখান করে পাণ্ডুলিপি ফেরত নেন এবং  জানিয়ে দেন  তার জীবদ্দশায় ওই বই প্রকাশ করবেন না।

২০১০ সালের জুনে প্রয়াত হন সারামাগো। তার মৃত্যুর দুই বছর পর ২০১২ তে  ‘ক্লারাবয়া’ পর্তুগাল ও  ব্রাজিলে পর্তুগিজ ভাষায় প্রকাশিত হলেও এটি ইংরেজিসহ অন্যান্য কয়েকটি ভাষায় অনূদিত হচ্ছে।  

বইটির প্রকাশ প্রসঙ্গে সারামাগোর স্ত্রী পিলার দেল রিও বলেন ‘উপন্যাসটির ব্যাপারে ওই সময় প্রকাশক আগ্রহ না দেখানোয় সারামাগো হতাশ হয়ে পড়েছিলেন। পরের দুই দশক তিনি নতুন কোনো উপন্যাসই লেখেননি।

বাংলাদেশ সময় ১৮২৬, মার্চ ৬, ২০১২

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2012-03-06 07:43:15