ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

'আজ ও আগামীকাল' বইয়ের মোড়ক উন্মোচন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৫ ঘণ্টা, জুন ২৪, ২০২২
'আজ ও আগামীকাল' বইয়ের মোড়ক উন্মোচন

ঢাকা: লেখক, গবেষক, ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর ৮৭তম জন্মদিনে সিরাজুল ইসলাম চৌধুরী নির্বাচিত সাক্ষাৎকার 'আজ ও আগামীকাল' বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সিরাজুল ইসলাম চৌধুরীর জন্মদিন উপলক্ষে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে একক আত্মজৈবনিক বক্তৃতা অনুষ্ঠিত হয়।

আয়োজনের শেষ পর্যায়ে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

আয়োজনে 'আজ ও আগামীকাল' বইয়ের মোড়ক উন্মোচন করেন সিরাজুল ইসলাম চৌধুরী, অধ্যাপক আজফার হোসেন এবং বইটির সম্পাদক ইমরান মাহফুজ।

বইটি প্রকাশ করেছে ডেইলি স্টার বুকস। সম্পাদনা করেছেন ইমরান মাহফুজ। ২৫ থেকে ৩০ বছরের মধ্যে বিভিন্ন পত্রিকা ও সাময়িকীতে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর প্রকাশিত ২১টি সাক্ষাৎকার উঠে এসেছে এই বইটিতে। এর প্রচ্ছদ করেছেন মনন মোরশেদ। মূল্য রাখা হয়েছে ৪০০ টাকা।

বইটির সম্পাদক ইমরান মাহফুজ বলেন, এই বইতে উঠে এসেছে সিরাজুল ইসলাম চৌধুরীর সাম্যবাদী রাজনৈতিক দর্শনের অবিচল চিন্তা, সমাজ বিপ্লবে তরুণদের ভূমিকা। একই সঙ্গে বিভিন্ন সময়ের সাক্ষাৎকারে উঠে এসেছে গভীর দার্শনিকতা ও ইতিহাস চেতনা। সামাজিক সংকট ও সামাজিক মুক্তিতে সংস্কৃতি চর্চার প্রয়োজনীয়তা সম্পর্কে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর চিন্তার প্রতিফলনও পাওয়া যাবে এই বইয়ে।

প্রসঙ্গত, সিরাজুল ইসলাম চৌধুরী ১৯৩৬ সালের ২৩ জুন বিক্রমপুরের বাড়ৈখালীতে জন্মগ্রহণ করেন। বাবার কর্মসূত্রে তার শিক্ষাজীবনের প্রথমভাগ কেটেছে রাজশাহীতে। পরে ঢাকা, কলকাতা ও যুক্তরাজ্যে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ছিলেন তিনি।

বাংলাদেশ সময়: ০২৪৪ ঘণ্টা, জুন ২৪, ২০২২
এইচএমএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।