ঢাকা, শনিবার, ৫ ভাদ্র ১৪২৯, ২০ আগস্ট ২০২২, ২১ মহররম ১৪৪৪

শিল্প-সাহিত্য

‘বাংলা সাহিত্যে বিস্ময়ের নাম হুমায়ূন আহমেদ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, মে ৩০, ২০২২
‘বাংলা সাহিত্যে বিস্ময়ের নাম হুমায়ূন আহমেদ’

ঢাকা: নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ স্মরণে বাংলা একাডেমিতে ভার্চ্যুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৩০ মে) বেলা ১১টায় এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। আলোচনায় অংশ নেন কথাসাহিত্যিক আনিসুল হক এবং মোজাফ্ফর হোসেন। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্মসচিব সুব্রত কুমার ভৌমিক। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। ধন্যবাদ জ্ঞাপন করেন একাডেমির সচিব এ এইচ এম লোকমান। সঞ্চালনায় ছিলেন বাংলা একাডেমির পরিচালক (চলতি দায়িত্ব) নূরুন্নাহার খানম।

আলোচকরা বলেন, হুমায়ূন আহমেদ বাংলা সাহিত্যে এক বিস্ময়ের নাম। আকাশচুম্বী পাঠকপ্রিয়তার কারণে তার জনপ্রিয়তা নিয়ে যতটা আলোচনা হয় তার সাহিত্যের শিল্পমান নিয়ে ততটা আলোচনা হয় না। তবে হুমায়ূন-সাহিত্যের ধারাবাহিক এবং নিবিড় পাঠ আমাদের সামনে এক অসামান্য সাহিত্যস্রষ্টার প্রতিকৃতি তুলে ধরে।

তারা আরও বলেন, হুমায়ূন আহমেদ বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং ইতিহাস-ঐতিহ্য তার গল্প-উপন্যাস-নাটকে সার্থকভাবে তুলে ধরেছেন। অকালমৃত্যু তাকে পাঠকের কাছ থেকে বিচ্ছিন্ন করেনি। প্রতিদিন নতুন নতুন পাঠকের পাঠে এবং বিশ্লেষণে হুমায়ূন আহমেদের নবজন্ম হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, মে ৩০, ২০২২
ইইউডি/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa