ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

শিল্প-সাহিত্য

ঢাবিতে ১২ দিনব্যাপী নাট্যোৎসব শুরু

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৬ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
ঢাবিতে ১২ দিনব্যাপী নাট্যোৎসব শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের আয়োজনে শুরু হয়েছে ১২ দিনব্যাপী কেন্দ্রীয় নাট্যোৎসব।  

সোমবার (২১ মার্চ) সন্ধ্যায় থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের নাটমণ্ডলে এ উৎসব অনুষ্ঠিত হবে।

 

বিভাগের চেয়ারম্যান মো. আশিকুর রহমান লিয়নের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রী কে এম খালিদ। উৎসবের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ। পরে দেশে মঞ্চ নাটকে অবদানের স্বীকৃতিস্বরূপ নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদারকে বিশেষ সম্মাননা দেওয়া হয়।

এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষকদের নির্দেশনায় দু’টি ও স্নাতক সমাপনী সেমিস্টারের শিক্ষার্থীদের নির্দেশনায় সাতটিসহ নয়টি নাটক প্রদর্শিত হবে। এবারের উৎসবে ২১ থেকে ২৬ মার্চ পর্যন্ত স্যামুয়েল বেকেট রচিত ও অধ্যাপক ইসরাফিল শাহীনের নিদের্শনায় নাটক ‘ওয়েটিং ফর গডো’ প্রদর্শিত হবে। ২৭ মার্চ দেবাশীষ কুমার দে প্রশান্তের নির্দেশনায় শংকর কুমার বিশ্বাস রচিত নাটক ‘খারিজ’ ও শহীদুল জহিরের গল্প অবলম্বনে মো. আশরাফুল ইসলামের নাট্যরূপ ও নির্দেশনায় ‘কোথায় পাব তারে’ নাটক মঞ্চস্থ হবে। ২৮ মার্চ অপূর্ব চক্রবর্তী নির্দেশনায় নাট্যকার এলদাদ কোহেন রচিত নাটক ‘রেপার্টার থিয়েটার এ প্লে’ ও ওয়াজেদ শাহরিয়ার হাশমীর নির্দেশনায় অ্যাথল যুগার্ডের নাটক ‘দ্য শ্যাডো অব হামিংবার্ড’ মঞ্চস্থ হবে।  

এছাড়া ২৯ মার্চ সন্ধ্যায় নাদিরা আনজুম মিমির নির্দেশনায় টেনেসি উইলিয়ামসের ‘দ্য টু ক্যারেক্টার প্লে’, তাসলিমা হোসেন নদীর রচনা ও নির্দেশনায় নাটক ‘শেষ গোধূলীর ঘুম’ ও ইন্দ্রাণী দাশ নিশিরের নির্দেশনায় শাঁওলি মিত্রের নাটক ‘নাথবতী অনাথবৎ’ মঞ্চস্থ হবে। ৩০ মার্চ থেকে ১ এপ্রিল বিভাগীয় সহকারী অধ্যাপক তানভীর নাহিদ খান নির্দেশিত ঐতিহ্যবাহী যাত্রাপালা রীতির নিরীক্ষামূলক উপস্থাপনা রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক ‘বিসর্জন’ মঞ্চস্থ হবে।

আগামী ১ এপ্রিল পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৭টায় বিভাগটির নাটমণ্ডলে নয়টি নাটক প্রদর্শিত হবে।

বাংলাদেশ সময়: ০৯৩৩ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
এসকেবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa