ঢাকা, শুক্রবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

শিল্প-সাহিত্য

৮ বছর পর বরিশালে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, মার্চ ১২, ২০২২
৮ বছর পর বরিশালে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব

বরিশাল: ১৫ তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ ২০২২ এর বরিশাল বিভাগীয় উৎসব নিয়ে ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠিত হয়।  

শনিবার (১২ মার্চ) বরিশাল রিপোটার্স ইউনিটির (বিআরইউ) বীর মুক্তিযোদ্ধা সাহান আরা বেগম স্মৃতি মিলনায়তনে এ মিট দ্য প্রেস অনুষ্ঠিত হয়।

মিট দ্য প্রেসে আয়োজকরা জানান বরিশালে সর্বশেষ ২০১৪ সালে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব উদযাপিত হয়েছিল। দীর্ঘ ৮ বছর পর আবার বরিশালে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ।

মিট দ্য প্রেসে লিখিত বক্তব্যে আয়োজক আবিদা বিনতে হাফিজ বলেন, প্রতিবছরের মতো এবারও ‘চিলড্রেন’স ফিল্ম সোসাইটি বাংলাদেশ’র উদ্যোগে শুরু হয়েছে ১৫তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ ২০২২। গত ০৫ মার্চ থেকে ১১ মার্চ পর্যন্ত ঢাকার আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে ‘ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন’ স্লোগান নিয়ে ঢাকা বিভাগের উৎসব আগারগাঁও বাংলাদেশ ফিল্ম আর্কাইভ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। এবারে প্রথমবারের মত আমরা বাংলাদেশের ৮টি বিভাগীয় শহরেই উৎসবটির আয়োজন করতে যাচ্ছি। যার ধারাবাহিকতায় আগামী ১৩ ও ১৪ মার্চ বরিশাল শহরের জেলা শিল্পকলা একাডেমিতে ১৫ তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবের বরিশাল বিভাগের পর্ব অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ১১টা, দুপুর ২টা, বিকেল ৪টা ও সন্ধ্যা ৬টায় মোট ৪টি প্রদর্শনী হবে। প্রতিটি প্রদর্শনীতে একাধিক শিশুতোষ চলচ্চিত্র দেখানো হবে। উৎসবের সকল প্রদর্শনী অভিভাবক, শিশু-কিশোরসহ সবার জন্য বিনামূল্যে উন্মুক্ত থাকবে।

এ সময় তিনি বলেন, এবারও উৎসবের অন্যতম আকর্ষণীয় বিভাগ হিসেবে আছে বাংলাদেশী শিশুদের নির্মিত প্রতিযোগিতা বিভাগটি।  এই বিভাগে এবার ২৫টি চলচ্চিত্র জমা পড়েছিল, যার মধ্যে নির্বাচিত ৯টি চলচ্চিত্র এবারে প্রদর্শিত হবে।  ‘ইয়ং বাংলাদেশী ট্যালেন্ট’ শীর্ষক বিভাগটি রয়েছে যেখানে ১৯ থেকে ২৫ বছর বয়সী তরুণ নির্মাতারা অংশ নিয়েছেন।  একই সাথে রয়েছে আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগ। এ বিভাগে জমা পড়েছিলো ৯০টি দেশের ২১০০ চলচ্চিত্র।  এর মধ্য থেকে উৎসব কমিটির দ্বারা প্রদর্শনী ও প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছে বাংলাদেশসহ আরও ৩৮টি দেশের মোট ১১৭টি চলচ্চিত্র।  

এই চলচ্চিত্রগুলো বিচার করার জন্যে চলচ্চিত্র নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম, অমিতাভ রেজা চৌধুরী, শবনম ফেরদৌসীকে সদস্য করে আন্তর্জাতিক জুরি বোর্ড গঠন করা হয়েছে।  

এছাড়া রাকা নওশিন নাওয়ার ও ফখরুল আরেফিন খানকে সদস্য করে ‘ইয়ং বাংলাদেশি ট্যালেন্ট’ বিভাগের চলচ্চিত্র বিচার করার জন্য একটি জুরি বোর্ড গঠন করা হয়েছে।

এছাড়া গত বছরের ধারাবাহিকতায় এবারও বিভিন্ন দেশের শিশুদের বানানো চলচ্চিত্র নিয়ে থাকছে প্রতিযোগিতা বিভাগ, যেখান থেকে একটি চলচ্চিত্রকে পুরষ্কার দেওয়া হবে। এছাড়াও ১৪ মার্চ বিকেল ৪টায় একটি বিশেষ প্রদর্শনী রয়েছে যেখানে গত ১১তম উৎসব থেকে ১৫তম উৎসব পর্যন্ত আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবের আসরগুলোতে বরিশাল বিভাগের যেসব স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলো নির্বাচিত হয়েছিল সেগুলোর প্রদর্শনী হবে।

এ সময় তিনি আরও বলেন, উৎসবে বরিশালের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানকে আমন্ত্রণ জানানো হয়েছে। শিক্ষার্থীদের বিভিন্ন দেশের নানান স্বাদের চলচ্চিত্র দেখার এই দুর্লভ সুযোগটি শিক্ষা প্রতিষ্ঠানগুলো কাজে লাগাবেন এমনই প্রত্যাশা আমাদের।

‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ১৫তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবের বরিশাল বিভাগের আহ্বায়ক তানিমা রহমান খানসহ আয়োজক কমিটির নেতারা।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মার্চ ১২, ২০২২
এমএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa