ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

শিল্প-সাহিত্য

পাবনায় দিনব্যাপী কবিতা উৎসব 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
পাবনায় দিনব্যাপী কবিতা উৎসব 

পাবনা: জেলা শহর পাবনাতে স্থানীয় প্রকাশনী সংস্থা মহীয়সী প্রকাশনীর অঙ্গ সংগঠন মহীয়সী সাহিত্য পাঠচক্রের আয়োজনে সাতবারের মত অনুষ্ঠিত হলো দিনব্যাপী কবিতা উৎসব।  

শুক্রবার (১১ মার্চ) সকালে শহরের জেলা পরিষদ রশিদ হলে কবিতা উৎসবের উদ্বোধন করেন দেশ বরেণ্য কবি প্রাবন্ধিক মজিদ মাহামুদ।

 

চারটি পর্বে সাজানো দিনব্যাপী এই উৎসবের প্রথম পর্বের আলোচনায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কথা সাহিত্যিক রফিকুর রশীদ, কবি খৈয়াম কাদের, কবি আখতার জামান, কবি সরওয়ার জাহান, কবি ফরিদ আহম্মেদ দুলাল।  

সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি কবি রেহানা সুলতানা শিল্পি। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সদস্য কবি সালেক শিবলু, নূরে জান্নাত ও সংগঠনের সাধারণ সম্পাদক যাযাবর জিয়া।

সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীতের মধ্যদিয়ে অনুষ্ঠানের প্রথম পর্বের অনুষ্ঠানিকতা শুরু হয়। পরে আমন্ত্রিত অতিথিদের সংগঠনের পক্ষ থেকে উত্তরীয় ও ফুলের শুভেচ্ছা জানানো হয়। দেশের প্রায় ৩০ জেলার শতাধিক নবীন ও প্রবীণ কবি সাহিত্যিকেরা এই কবিতা উৎসবে অংশ নেন। অনুষ্ঠানের শুরুতেই অংশগ্রহণকারী কবিদের লেখা সম্পাদিত কবিতার বইয়ের মোড়ক উন্মোচন করেন আমন্ত্রিত অতিথিরা। করোনাকালীন দীর্ঘ সময় পরে এই আয়োজনে স্থানীয় ও আমন্ত্রিত কবিদের মধ্যে বেশ প্রাণের সঞ্চার পরিলক্ষিত হয়।

এবারের কবিতা উৎসবে তিনজন কবিকে বিশেষ সম্মাননা দেওয়া হয়। অনুষ্ঠানের শেষ পর্বে কবিতা ও সাহিত্যে বিশেষ অবদানের জন্য গুনীজন সম্মাননা দেন আয়োজকরা।  

মধ্যাহ্নভোজ আর চা চক্রের বিরতির মধ্যে চলে কবিতা পাঠের আড্ডা। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা আমন্ত্রিত কবিরা তাদের স্বরচিত কবিতা পাঠ করে শোনান। মুজিব শতবর্ষ আর অগ্নিঝরা এই মার্চ মাসে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর এই ক্ষণে, এবারের এই কবিতা উৎসব দেশের প্রথিতযশা কবি সাহিত্যিকদের, মুক্তিযুদ্ধের চেতনায় আগামী দিনের উন্নয়নশীল বাংলাদেশ গড়ার লক্ষে বিশেষ ভূমিকা পালন করবেন বলে মনে করছেন আয়োজকেরা।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa