ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২ রবিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

দুই বাংলার শিল্পীদের নিয়ে নজরুল উৎসব শুরু ১১ মার্চ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, মার্চ ৩, ২০২২
দুই বাংলার শিল্পীদের নিয়ে নজরুল উৎসব শুরু ১১ মার্চ

ঢাকা: স্বাধীনতার পঞ্চাশ বর্ষপূর্তি উপলক্ষে দুই বাংলার শিল্পীদের নিয়ে আয়োজিত নজরুল উৎসব ২০২২ শুরু হবে আগামী ১১ মার্চ।

বৃহস্পতিবার (০৩ মার্চ) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে নজরুল উৎসব ২০২২ উদযাপন কমিটির আহ্বায়ক খায়রুল আনাম শাকিল এ তথ্য জানান।

বাংলাদেশ নজরুল সংগীত সংস্থা ও অরুণরঞ্জণীর যৌথ উদ্যোগে এবং গুলশান সোসাইটির সহযোগিতায় এই উৎসব আয়োজন করা হচ্ছে।

শাকিল বলেন, আগামী ১১ ও ১২ মার্চ গুলশান সোসাইটি লেকপার্কে দুই দিনব্যাপী নজরুল উৎসবের আয়োজন করা হয়েছে। এই উৎসবে দুই বাংলার শিল্পীদের নিয়ে ১২৫টি স্বল্প প্রচলিত নজরুল সংগীতের মোড়ক উন্মোচন এবং নজরুল সংগীত কোষের (অনলাইন) উদ্বোধন করা হবে। এতে বাংলাদেশ ও ভারতের খ্যাতিমান এবং উদীয়মান প্রায় শতাধিক শিল্পী সংগীত, আবৃত্তি ও নৃত্য পরিবেশন করবেন।

তিনি আরো বলেন, অনুষ্ঠানে ভারতীয় শিল্পীদের মধ্যে থাকবেন শ্রীকান্ত আচার্য্য, শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়, মনোময় ভট্টাচার্য্য, জয়তী চট্টোপাধ্যায় ও সুস্মিতা গোস্বামী। বাংলাদেশের শিল্পীদের মধ্যে থাকবেন শাহীন সামাদ, ইয়াকুব আলী খান, খায়রুল আনাম শাকিল, ফেরদৌস আরা, সালাহউদ্দিন আহমেদ, ড. নাশিদ কামাল, ইয়াসমীন মুশতারী, প্রিয়াঙ্কা গোপ প্রমুখ।  

অনুষ্ঠানে আবৃত্তি করবেন আসাদুজ্জামান নূর এমপি এবং ডালিয়া আহমেদ। নৃত্য পরিচালনায় থাকবেন শর্মিলা বন্দ্যোপাধ্যায়।

প্রতিদিন বিকেল সাড়ে ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে এ অনুষ্ঠান যা কিনা নিমন্ত্রণপত্র সংগ্রহ সাপেক্ষে সকলের জন্য উন্মুক্ত।

শাকিল বলেন, সম্মিলিতভাবে কাজ করে সারা দেশে নজরুলের জীবন দর্শন ছড়িয়ে দেওয়া হবে। এই চেষ্টার মাধ্যমে একটি শক্তিশালী প্লাটফর্ম গড়ে তোলা সম্ভব হবে বলে তিনি জানান।

এই অনুষ্ঠান উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। অনুষ্ঠানের দ্বিতীয় দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

দুইদিনের এ আয়োজনে বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আসাদুজ্জামান নূর, ডা. সারওয়ার আলী, ড. এটিএম শামসুল হুদা (প্রেসিডেন্ট, গুলশান সোসাইটি), মফিদুল হক, কবি মুহাম্মদ নূরুল হুদা, ইয়াকুব আলী খান (ভারপ্রাপ্ত সভাপতি, বাংলাদেশ নজরুল সংগীত সংস্থা), খায়রুল আনাম শাকিল (সাধারণ সম্পাদক, বাংলাদেশ নজরুল সংগীত সংস্থা ও পরিচালক, অরুণরঞ্জণী) এবং কবির নাতনী খিলখিল কাজী।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ নজরুল সঙ্গীত সংস্থার ভারপ্রাপ্ত সভাপতি ইয়াকুব আলী খান, অরুণরজনী’র প্রধান সমন্বয়ক কল্পনা আনাম, উৎসব উদযাপন কমিটি সমন্বয়ক সৈয়দ আহসান হাবীব এবং গীতাঙ্ক দেবদীপ দত্ত।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, মার্চ ০৩, ২০২২
এসএমএকে/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa