ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

শিল্প-সাহিত্য

বইমেলায় অরুন্ধতী রায়ের ‘অরণ্যে যুদ্ধ’

এম জে ফেরদৌস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০২-২৬ ০৫:২৯:৫৪ পিএম
বইমেলায় অরুন্ধতী রায়ের ‘অরণ্যে যুদ্ধ’

বইমেলা থেকে: আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ভারতীয় লেখিকা অরুন্ধতী রায় এর ‘অরণ্যে যুদ্ধ’ প্রকাশ করেছে সংহতি প্রকাশন। বইটির চমৎকার অনুবাদ করেছেন নেয়ামুল হক।

প্রচ্ছদ এঁকেছেন আনওয়ার ফারুক।

২০১০ সালের ফেব্রুয়ারিতে অরুন্ধতী রায় অনেকটা নিঃশব্দে মধ্য ভারতের  মাওবাদী অধ্যুষিত যুদ্ধক্ষেত্র দ-কারণ্য বনাঞ্চল ঘুরে আসেন। সেখানে রাষ্ট্রীয় সমর্থনে বড় বড় কোম্পানির ভূমি দখলের বিরুদ্ধে অস্তিত্ব রক্ষার লড়াই করছেন স্থানীয় আদিবাসী জনগণ।

মাওবাদীদের নেতৃত্বে তারা হাতে অস্ত্র তুলে নিয়েছেন। এই সশস্ত্র যোদ্ধা, তাদের পরিবার ও মাওবাদী সহযোদ্ধাদের সঙ্গে অরুন্ধতী সরাসরি কথা বলেছেন, সরেজমিনে প্রত্যক্ষ করেছেন পুরো পরিস্থিতি। জীবনের ঝুঁকি নিয়ে এক সপ্তাহ অবস্থানকালে যা প্রত্যক্ষ করেছেন তারই এক রুদ্ধশ্বাস বর্ণনা দিয়েছেন আউটলুকে প্রকাশিত ‘ওয়াকিং উইথ দি কমরেডস’
নিবন্ধে। বর্তমান অনুবাদ- গ্রন্থটি ঐ সম্পর্কিত নিবন্ধসহ আরও তিনটি লেখার একটি সংকলন।
 
ভারত রাষ্ট্র তার অভ্যন্তরীণ নিরাপত্তার এক নম্বর সমস্যা বলে যে দমণ-পীড়নকে জায়েজ করতে চাইছে তা যে আসলে দেশি-বিদেশি ভূমি দখলেরই রাজনৈতিক ভাষা, লেখক তা একেবারে হাতে কলমে দেখিয়ে দিয়েছেন। একইসঙ্গে ভারতীয় গণতন্ত্রের সংকটাপন্ন দশাকেও মেলে ধরেছেন অসাধারণ বিশ্লেষণী দক্ষতায়।

এই নিবন্ধ-সংকলনটি রাজনীতি ও গণতান্ত্রিক সমাজ বিনির্মাণে আগ্রহী সকলেরই অবশ্য পাঠ্য।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa