ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

বইমেলায় মুনির আহমেদের ‘প্রান্তে প্রান্তে স্বপ্ন’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, মার্চ ২, ২০২২
বইমেলায় মুনির আহমেদের ‘প্রান্তে প্রান্তে স্বপ্ন’

কবির ভাষায় ...মানুষ স্বপ্ন দেখে। স্বপ্নে বাঁচে।

স্বপ্ন নিয়ে এগোয় আগামীর দিকে। প্রত্যেকের হৃদয় মানসপটে একজন কাঙ্ক্ষিত মানুষ বাস করে। কল্পনার সেই প্রতিভাসকে মানুষ ভাবে, একান্ত মুহূর্তে তার সঙ্গে কথা বলে। প্রেরণা পায়, জীবনকে এগিয়ে নেয়। জীবনকে সাজাতে ভেতরের সেই মানুষটা অনুপ্রেরণা দেয়। সেই মানুষটির কাছ থেকে যেন প্রেরণা নিয়েছেন কবি মুনির আহমেদ। লিখেছেন তার প্রথম কাব্যগ্রন্থ ‘প্রান্তে প্রান্তে স্বপ্ন’। পাওয়া যাচ্ছে বইমেলায়।

মুনির আহমেদ বলেছেন, মূলত এই কাব্যগ্রন্থটি আমার কল্পনার সেই বিশেষ মানুষকে নিয়ে লেখা। গ্রন্থটির প্রতিটি বর্ণে এবং অক্ষরে ছড়িয়ে রয়েছে কল্পলোকের সেই মানুষটির সঙ্গে কাটানো জীবনের সুন্দরতম সতেজ অনুভূতির নান্দনিক গাঁথুনি সমৃদ্ধ কিছু কথা।

কবির ভাষায়, এ কাব্যের কথাগুলো মনে হবে সব প্রেমিকের নিজের মনের কথা।

তিনি জানান, এ কাব্যগ্রন্থের কবিতাগুলোর মূল প্রতিপাদ্য বিষয় প্রেম, ভালোবাসা ও বিরহ। এছাড়াও রয়েছে সমাজ, প্রকৃতি এবং মুক্তিযুদ্ধ বিষয়ে কয়েকটি কবিতা। তার প্রত্যাশা, কবিতাগুলো পাঠকদের মনোযোগ আকর্ষণ করবে।

কবি মুনির আহমেদের জন্ম নদী কিংবা প্রকৃতির কোল ঘেঁষে বেড়ে ওঠা পল্লীর নিভৃত কোনো গ্রামে নয়, বরং কংক্রিট, তথা যান্ত্রিক কোলাহল ও দূষণের নগরী ঢাকাতেই। এখানেই তার বেড়ে ওঠা। বাবা মো. আবু তাহের ও মা মমতাজ বেগমের পাঁচ সন্তানের মধ্যে জ্যেষ্ঠ সন্তান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। পেশায় শিক্ষক। অধ্যাপনা করছেন বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউডা-তে। ‘প্রান্তে প্রান্তে স্বপ্ন’ তার প্রথম কাব্যগ্রন্থ।

‘প্রান্তে প্রান্তে স্বপ্ন’ কাব্যগ্রন্থটির প্রকাশক কবি মানস। বইমেলায় ২৪ নং স্টলে কাব্যগ্রন্থটি পাওয়া যাচ্ছে।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, মার্চ ০২, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa