bangla news

সুব্রত কুমার দাসের ‘আলোচনা-সমালোচনা’ প্রকাশিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০২-২৫ ৬:২৭:৪৬ এএম

অনুসন্ধানী গবেষক সুব্রত কুমার দাসের প্রবন্ধ গ্রন্থ ‘আলোচনা-সমালোচনা’ বইমেলায় প্রকাশিত হয়েছে। বাংলা ও ইংরেজি ভাষায় রচিত বাংলা সাহিত্য, ইতিহাস ও দর্শন বিষয়ক কয়েকটি গুরুত্বপূর্ণ গ্রন্থের আলোচনা রয়েছে বইটিতে। এটি প্রকাশ করেছে মূর্ধন্য।

ঢাকা: অনুসন্ধানী গবেষক সুব্রত কুমার দাসের প্রবন্ধ গ্রন্থ ‘আলোচনা-সমালোচনা’ বইমেলায় প্রকাশিত হয়েছে। বাংলা ও ইংরেজি ভাষায় রচিত বাংলা সাহিত্য, ইতিহাস ও দর্শন বিষয়ক কয়েকটি গুরুত্বপূর্ণ গ্রন্থের আলোচনা রয়েছে বইটিতে। এটি প্রকাশ করেছে মূর্ধন্য। বইটির প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর।

যে-সব গ্রন্থের আলোচনা-সমালোচনায় বর্তমান গ্রন্থটি ঋদ্ধ সেগুলোর মধ্যে রয়েছে জে সি জ্যাকের দ্য ইকোনমিক লাইফ অব আ বেঙ্গল ডিস্ট্রিক্ট, আনন্দনাথ রায়ের ফরিদপুরের ইতিহাস, অবন্তীকুমার সান্যালের রামকৃষ্ণ-বিবেকানন্দ ও রম্যাঁ রলাঁ, মোহাম্মদ আবদুল হাইয়ের বিদেশিদের সংস্কৃত ও বাংলা ভাষাচর্চা, উইনস্টন ই ল্যাংলির কাজী নজরুল ইসলাম: দ্য ভয়েস অব পোয়েট্রি ‍অ্যান্ড দ্য স্ট্রাগল ফর হিউম্যান হোলনেস, ফকরুল আলমের সাউথ এশিয়ান রাইটার্স ইন ইংলিশ, আবুল আহসান চৌধুরীর লালন সাঁই: প্রসঙ্গ ও অনুষঙ্গ, মালেকা বেগমের স্নেহলতা (সম্পাদনা), সঞ্জয় ভট্টাচার্যের সৃষ্টি, মোজাফফর হোসেনের আরও কয়েকজন সক্রেটিস, সৈয়দ শামসুল হকের বিশাল বাংলায়, সনৎকুমার সাহার এই বাঙলায়, নৃপেন্দ্রলাল দাশের গীতা ও সপ্তম বেদাঙ্গ ও গীতা, তিন প্রস্থান, হুমায়ূন আহমেদের লীলাবতী, মুহম্মদ নূরুল হুদার জন্মজাতি ও মৈনপাহাড়, ইমদাদুল হক মিলনের জীবনপুর, প্রবীর বিকাশ সরকারের জানা অজানা জাপান, আকিমুন রহমানের জীবনের রৌদ্রে উড়েছিলো কয়েকটি ধূলিকণা, শেখ আলমামুনের নুহূলের মনচিত্র।

ইতিহাস গ্রন্থ থেকে ধ্রুপদী সাহিত্য, স্বদেশ পেরিয়ে বিদেশি সৃজন, কথাসাহিত্য থেকে প্রবন্ধ সব কিছুতেই শ্রেয় সন্ধানী লেখক সুব্রত কুমার দাস। লেখকের শ্রমসাধ্য এ প্রয়াসটি নন্দিত হবে বলে অনেকেই মনে করেন।  

বইটির শেষ ফ্ল্যাপে লেখা রয়েছে, সুব্রত কুমার দাস (জন্ম ১৯৬৪, কামারখালী, ফরিদপুর) একজন একনিষ্ঠ শিক্ষক, নিরলস প্রাবন্ধিক, সমালোচক ও অনুবাদক। উপন্যাস সাহিত্য বিশ্লেষণ ছাড়াও রবীন্দ্রনাথ ও নজরুল তার বিশেষ আগ্রহের বিষয়। কাজ করছেন জাপান-বাংলা সম্পর্ক নিয়েও।

২০০৩ সাল থেকে অনলাইনে বাংলাদেশের উপন্যাস সাহিত্য নিয়ে তাঁর দ্বিভাষী ওয়েবসাইট www.bangladeshinovels.com বাংলা সাহিত্যের একটি গুরুত্বপূর্ণ তথ্যভাণ্ডার হিসেবে কাজ করছে।

লেখকের অন্যান্য গ্রন্থ
সেকালের বাংলা সাময়িকপত্রে জাপান (২০১২)
রবীন্দ্রনাথ: ইংরেজি শেখানো (২০১২)
রবীন্দ্রনাথ ও মহাভারত (২০১২)
জাপান প্রবাস (সম্পা. ২০১২)
রবীন্দ্রনাথ: কম-জানা, অজানা (২০১১)
অগ্রন্থিতমোজাফফর হোসেন (সম্পা. ২০১১)
কোড়কদী একটি গ্রাম (সম্পা. ২০১১)
আমার মহাভারত (২০১০)
বাংলাদেশের কয়েকজন ঔপন্যাসিক (২০০৫)
প্রসঙ্গ: শিক্ষা এবং সাহিত্য (২০০৫)
নজরুল বিষয়ক দশটি প্রবন্ধ (২০০৩)
বাংলা  কথাসাহিত্য: যাদুবাস্তবতা এবং অন্যান্য (২০০২)
নজরুলের ‘বাঁধনহারা’ (২০০০)

অনুবাদ গ্রন্থ
Rabindranath Tagore: India-Japan Cooperation Perspectives (2011)
Kazi Nazrul Islam: Selected Prose (2004)

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১২

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2012-02-25 06:27:46