ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

জন্মভিটায় ‘জীবনানন্দ ইনস্টিটিউট’ চান অনুরাগীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
জন্মভিটায় ‘জীবনানন্দ ইনস্টিটিউট’ চান অনুরাগীরা ফাইল ছবি।

ব‌রিশাল: রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশ। তার জন্মভিটায় একটি ইনস্টিটিউট করার দাবি জানিয়েছে জাতীয় কবিতা পরিষদ, বরিশাল।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে এ বিষয়ে জেলা প্রশাসক বরাবর লিখিত আবেদনও জমা দিয়েছে সংগঠনটি, যা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) প্রশান্ত কুমার দাস গ্রহণ করেছেন বলে নিশ্চিত করেছেন লেখক-সাংবাদিক সুশান্ত ঘোষ।

জাতীয় কবিতা পরিষদ বরিশালের সাধারণ সম্পাদক পার্থ সারথি বাংলানিউজকে বলেন, কবি জীবনানন্দ দাশ বাংলা ভাষার অন্যতম শ্রেষ্ঠ কবি। তার স্মৃতি সংরক্ষণ, সাহিত্য কর্মের প্রচার, তাকে নিয়ে অনুষ্ঠান আয়োজন, গবেষণা―এসব কাজের জন্য একটি ইনস্টিটিউট করা প্রয়োজন। আমরা চাইছি, কবির জন্মভিটায় এ ইনস্টিটিউট করা হোক।

বরিশাল নগরের কবি জীবনানন্দ সড়কের সর্বানন্দ ভবন (বাড়ির পূর্ব নাম) ব্যতীত এ ধরনের ইনস্টিটিউট করা হলে তা অনুরাগীদের কাছে গ্রহণযোগ্য হবে না বলে মনে করেন পার্থ সারথি।  

সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি নাজমুল হোসেন আকাশ বাংলানিউজকে বলেন, বরিশালে কবির স্মৃতি ধরে রাখা জাতীয় প্রয়াস হিসাবে গণ্য করতে হবে।

এদিকে নানা আয়োজনের মধ্য দিয়ে কবি জীবনানন্দ দাশের ১২৩তম জন্মবার্ষিকী পালন করছে বরিশালের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন। দিনটি কেন্দ্র করে জাতীয় কবিতা পরিষদ ও প্রগতি লেখক সংঘ বরিশাল শাখার উদ্যোগে জীবনানন্দ অঙ্গনে আলোচনা সভা, কবিতা আবৃত্তি, গানসহ নানা আয়োজন করা হয়েছে। এর আগে সকাল ৯টায় নগরের জীবনানন্দ মিলনায়ত‌নে কবির প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে বিভিন্ন সংগঠন।

এছাড়া ব্রজমোহন কলেজে তার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে শিক্ষার্থীরা। কবির জন্মদিন উপলক্ষে রাতে ক্যাম্পাসে মোমবাতি প্রজ্জ্বলনের আয়োজন করা হয়েছে।

বাংলা‌দেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, ফেব্রুয়া‌রি ১৭, ২০২২
এমএস/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa