ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

শিল্প-সাহিত্য

অপরাজিত সাহিত্য পুরস্কার-২০২২ ঘোষণা

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
অপরাজিত সাহিত্য পুরস্কার-২০২২ ঘোষণা অপরাজিত সাহিত্য পুরস্কার-২০২২ এর জন্য মনোনীতরা

ঢাকা: বগুড়ার শেরপুর থেকে প্রকাশিত সাহিত্য ভাবনার ছোটকাগজ ‘অপরাজিত’ এক যুগে পদার্পণ উপলক্ষে অপরাজিত সাহিত্য পুরস্কার-২০২২ ঘোষণা করেছে। এ বছর কবিতায় পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন কবি শিহাব শাহরিয়ার।

অপরাজিত’র সম্পাদক নাহিদ হাসান রবিন জানিয়েছেন, জুরিবোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী—কবিতায় শিহাব শাহরিয়ার, উপন্যাসে সোনালী ইসলাম, প্রবন্ধে হাসিদা মুন, ছোটকাগজ সম্পাদনায় উদ্যান সম্পাদক তৌফিক জহুর এবং প্রকাশনায় ভাষাপ্রকাশের প্রকাশক মিজান রহমানকে অপরাজিত সাহিত্য পুরস্কার-২০২২ এর জন্য মনোনীত করা হয়েছে।

এছাড়া বাংলাসাহিত্যের তিন সম্ভাবনাময়ী লেখক—এলিজা খাতুন (কবিতায়), শফিক হাসান (ছোটগল্পে) ও সন্তোষ কুমার শীল (উপন্যাসে) অপরাজিত প্রজন্ম সাহিত্য পুরস্কার-২০২২ এর জন্য মনোনীত হয়েছেন।

পুরস্কার হিসেবে থাকবে নগদ অর্থ, ক্রেস্ট, সনদপত্র ও উত্তরীয়। অল্প দিনের মধ্যেই আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার তুলে দেওয়া হবে।

কবিতায় পুরস্কারের জন্য মনোনীত কবি শিহাব শাহরিয়ার অনুভূতি ব্যক্ত করে বলেন, কবিতায় এটিই আমার প্রথম পুরস্কার। নদী করতোয়া বিধৌত প্রত্নগ্রাম বগুড়ার শেরপুর থেকে এই পুরস্কার এলো। সুখের বিষয় আমার জন্মস্থানের নামও শেরপুর। সেটি ব্রহ্মপুত্র নদের পাড়ে। যে নদ এবং তার পাড়ের ছায়াস্নিগ্ধ গ্রামে জন্ম বেড়ে ওঠা ও সতের বছরের নদীবাহিত জীবনের অভিজ্ঞতা নিয়ে যে কবিতা লেখার যাত্রা শুরু করেছিলাম, তারই প্রথম নন্দিত ফসল এই পুরস্কার।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa