ঢাকা, বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২, ১৬ শাওয়াল ১৪৪৩

শিল্প-সাহিত্য

মৃত্তিকা ও জলের আহ্বানে বাংলা সাহিত্যে চিরস্মরণীয় মধুসূদন দত্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২২
মৃত্তিকা ও জলের আহ্বানে বাংলা সাহিত্যে চিরস্মরণীয় মধুসূদন দত্ত কবি মাইকেল মধুসূদন দত্ত

ঢাকা: মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যকে নতুন উচ্চতা দান করেছেন। বাংলা কবিতা, নাটক ও প্রহসন তার জাদু-কলমে বিশ্বসাহিত্যের দরবারে সম্মানজনক আসনে উন্নীত হয়েছে।

পশ্চিমা বিশ্বে বসবাস করেও তিনি কখনও ভুলে যাননি বাংলার শ্যামল মৃত্তিকা ও জলের আহ্বান। অমিত্রাক্ষর ছন্দ প্রবর্তন থেকে শুরু করে পুরাণের পুনর্জন্ম দান করে তিনি বাংলা সাহিত্যের ইতিহাসে চিরস্মরণীয় হয়ে আছেন।

বুধবার (২৬ জানুয়ারি) বিকেলে কবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৮তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলা একাডেমি আয়োজিত অনলাইনে একক বক্তৃতা অনুষ্ঠানে এসব কথা বলেন মধুসূদন গবেষক খসরু পারভেজ।

এসময় আয়োজনে স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) হাসনা জাহান খানম।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

স্বাগত বক্তব্যে এ এইচ এম লোকমান বলেন, মাইকেল মধুসূদন দত্ত বাংলার কবি, বাঙালির কবি। নানান ঘাত-প্রতিঘাত অতিক্রম করে আমৃত্যু তিনি সাহিত্যের সেবায় জীবন উৎসর্গ করেছেন।

অতিথির বক্তব্যে হাসনা জাহান খানম বলেন, মাইকেল মধুসূদন দত্তের রচনায় নারীর সংগ্রামী রূপ ফুটে উঠেছে। অসামান্য দরদ ও শক্তিমত্তায় তিনি তার সাহিত্যকর্মে নারী-পুরুষ উভয়ের সমান অধিকারের বিষয়টি সার্থকভাবে প্রতিফলিত করেছেন।

সভাপতির বক্তব্যে কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, মাইকেল মধুসূদন দত্ত বাংলা কবিতায় নতুন স্বরের প্রবর্তক। বাংলার ইতিহাস-পুরাণ তার কবিতায় নতুন ব্যঞ্জনায় উদ্ভাসিত হয়ে বৈশ্বিক পরিপ্রেক্ষিতে বাংলা সাহিত্যের সীমানা সম্প্রসারিত করেছে। মাইকেল মধুসূদন দত্তের জন্মের দ্বিশতবর্ষ সমাগত। আমরা প্রত্যাশা করি বাংলাদেশে তার স্মৃতিবিজড়িত স্থানসমূহ যথাযথভাবে সংরক্ষিত হবে এবং তার সাহিত্যকর্ম সাধারণ মানুষের কাছে পৌঁছে যাবে।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২২
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa