ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

‘ভাষা নিয়ে নৈরাজ্য কোনো জাতির জন্যই সুখকর নয়’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১২

ঢাকা : মঙ্গলবার বিকেলে একুশে বইমেলার মূলমঞ্চে আলোচনা অনুষ্ঠানে বক্তারা বলেছেন, ভাষা নিয়ে নৈরাজ্য কোনো জাতির জন্যই সুখকর নয়। ভাষার ব্যবহারে সর্বাধিক মানুষের মাঝে ঐক্যের বোধ সঞ্চারই লক্ষ্য হওয়া উচিত।



‘বাংলাভাষার কথ্য-লেখ্য সাধু-চলিতের বিভ্রাট বাংলা একাডেমীর হস্তক্ষেপ, পদক্ষেপ’ আলোচনা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বাংলা একাডেমীর সভাপতি অধ্যাপক আনিসুজ্জামান বলেন, ভাষার বৈচিত্র্য বাঙালিকে বিভক্ত করেনি। যদিও হাল আমলে কোনো কোনো গোষ্ঠী প্রমিত ও কথ্য রীতির বাংলার মধ্যে বিভাজন টানার চেষ্টা করেন।

তিনি বলেন, বিষয়টি কৃত্রিম ও উদ্দেশ্যযুক্ত। বাংলা একাডেমী প্রমিত বাংলা ব্যাকরণ প্রণয়ন করে হয়তো ভাষা-বিতর্ক ও নৈরাজ্যের অবসান সম্পূর্ণরূপে ঘটাবে না; কিন্তু জাতিকে এ বিষয়ে একটি দিকনির্দেশনা প্রদান করবে অবশ্যই।

স্বাগত ভাষণে বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান বলেন, অমর একুশের মূল চেতনা ছিল বাংলা ভাষার বিকাশ ও চর্চায় গতি আনা। প্রতিষ্ঠালগ্ন থেকেই বাংলা একাডেমী এই কাজে সচেষ্ট ছিল। সম্প্রতি প্রকাশিত প্রমিত বাংলা ভাষার ব্যাকরণ এরই সাক্ষ্য বহন করে।

আলোচনা অনুষ্ঠানে একুশে স্মারক বক্তৃতায় বাংলা একাডেমীর কর্মকর্তা সায়েরা হাবীব বলেন, ভাষা নিয়ে নৈরাজ্য কোনো জাতির জন্যই সুখকর নয়। দু:খজনক হলেও সত্য বাংলা ভাষার মান্যরূপ বিষয়ে আমরা এখনও কোনো সিদ্ধান্তে পৌঁছতে পারিনি।

তিনি বলেন, ভাষা কোনো নিরীহ ব্যাপার নয়। ভাষা প্রবলভাবেই একটি রাজনৈতিক বিষয়।

রাতে সাংস্কৃতিক অনুষ্ঠানে দলীয় আবৃত্তি পরিবেশন করে ‘মুক্তধারা সংস্কৃতি চর্চা কেন্দ্র’। সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী রেবেকা সুলতানা, মলয় কুমার গাঙ্গুলি, ফকির আলমগীর, নমিতা ঘোষ, মাহমুদুজ্জামান বাবু, মহাদেব ঘোষ, শেখ জমিরউদ্দিন, রাজিয়া সুলতানা মুন্নী, শিবু রায়, কফিল আহমেদ, মো. হাসানুল সাওদাত প্রমুখ।

বাংলাদেশ সময় : ০৩১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।