ঢাকা, বুধবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

শিল্প-সাহিত্য

বগুড়ায় লেখক চক্রের কবি সম্মেলন শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২১
বগুড়ায় লেখক চক্রের কবি সম্মেলন শুরু

বগুড়া: বগুড়ায় লেখক চক্রের উদ্যোগে তিন দিনের কবি সম্মেলন শুরু হয়েছে।  

শুক্রবার (২৬ নভেম্বর) সন্ধ্যা সোয়া ৫টার দিকে বগুড়া লেখক চক্রের সভাপতি কবি ইসলাম রফিকের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, সকাল সাড়ে ১১টায় শহরের জেলা পরিষদ মিলনায়তনে কবি সম্মেলনের উদ্বোধন করেন বগুড়া থেকে প্রকাশিত দৈনিক করতোয়া সম্পাদক মোজাম্মেল হক।

 

এর আগে সম্মেলনে যোগ দিতে দেশের বিভিন্ন স্থান থেকে আসা কবি ও লেখকদের অংশগ্রহণে শহরে একটি র‌্যালি বের করা হয়। কবি সম্মেলনের শুরুতে বগুড়া জেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতি এবং শহরের শহীদ খোকন পার্কে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পন করা হয়। কবি সম্মেলন উপলক্ষে বগুড়া জেলা পরিষদ চত্বরে বই মেলার আয়োজন করা হয়েছে।

ব্যতিক্রমী ওই সম্মেলনের উদ্বোধনী পর্বের আলোচনায় প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট কবি সালিম সাবরিন। বগুড়া লেখক চক্রের উপদেষ্টা কবি ও প্রাবন্ধিক বজলুল করিম বাহারের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, রাজশাহী কবিকুঞ্জের সভাপতি প্রফেসর রুহুল আমিন প্রামাণিক, বগুড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদ আরিফ রেহমান, বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক আবু সাইদ সিদ্দিকী, আনন্দকণ্ঠের সভাপতি এবিএম জিয়াউল হক বাবলা, কাহালু থিয়েটারের সভাপতি আব্দুল হান্নান, বগুড়া ইয়ূথ কয়্যারের সভাপতি আতিকুর রহমান মিঠু, সংশপ্তক থিয়েটারের সভাপতি আবদুল্লাহেল কাফী তারা এবং উচ্চারণ একাডেমির পরিচালক অ্যাডভোকট পলাশ খন্দকার।

বাচিকশিল্পী অলক পালের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বগুড়া লেখক চক্রের সভাপতি কবি ইসলাম রফিক।

১ম দিনে কথা ও কবিতার চার পর্ব অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন কবি মুহম্মদ শহীদুল্লাহ, কবি গোলাম কিবরিয়া পিনু, কবি শোয়েব শাহরিয়ার, কবি রোকেয়া ইসলাম, কবি গাজী লতিফ, কবি মাসুদুল হক, কবি খৈয়াম কাদের, কবি নাজমুল হেলাল, কবি জলিল আহমেদ, কবি কামরুল বাহার আরিফ, কবি আলমগীর মালেক, কবি মজিদা বিথী, ছড়াকার সোহেল মল্লিক, কবি বদরুল হায়দার, কবি বাবুল আনোয়ার, কবি শিকদার ওয়ালিউজ্জামান, কবি আনিফ রুবেদ, কবি অচিন্ত্য চয়ন, কবি রিপন আহসান ঋতু, কবি চয়নিকা সাথী, কবি নূরে জান্নাত ।

‘সাহিত্য আন্দোলনে গণমাধ্যম কর্মীদের ভূমিকা’ শীর্ষক আলোচনায় সভাপতিত্ব করেন দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য্য শংকর। সাংবাদিক ফরহাদুজ্জামান শাহীর সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন বগুড়া সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জে এম রউফ, সাংবাদিক ইউনিয়ন, বগুড়ার সাধারণ সম্পাদক গণেশ দাস, দৈনিক সমকালের বগুড়া ব্যুরো চিফ মোহন আখন্দ এবং মানবকণ্ঠের সাহিত্য সম্পাদক অচিন্ত্য চয়ন।  

সন্ধ্যায় শুভেচ্ছা বক্তব্য রাখেন বগুড়া স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডাঃ সামির হোসেন মিশু, সারিয়াকান্দি পৌর মেয়র মতিউর রহমান, আরটিভি বগুড়া জেলা প্রতিনিধি জিএম সজল।

আয়োজকরা জানান, সম্মেলনের প্রথম দিন রাত ৯টা পর্যন্ত কথা ও কবিতা বিষয়ক আলোচনা চলবে। ২৭ নভেম্বর সম্মেলনের দ্বিতীয় দিন কবি ও ছড়াকারদের নিয়ে বিশেষ আয়োজন থাকবে। এরপর ‘বাংলাদেশের কথাসাহিত্য ও তার পাঠকশ্রেণি’ বিষয়ক আলেচনা, আবৃত্তি, লেখক চক্র পুরস্কার ২০২১ প্রদান এবং বিকেলে বগুড়া পৌর পার্কে ‘পাখির সাথে পাঁচালী’ নামে ভিন্নধর্মী একটি আয়োজনও রাখা হয়েছে। ২৮ নভেম্বর রোববার তৃতীয় দিন বগুড়ার ঐতিহাসিক মহাস্থানগড়ে কবিতা ভ্রমণের মধ্য দিয়ে কবি সম্মেলন শেষ হবে।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২১
কেইউএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa