ঢাকা, মঙ্গলবার, ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

শিল্প-সাহিত্য

হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন সেলিনা-ফাতেমা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৮ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২১
হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন সেলিনা-ফাতেমা

ঢাকা: ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার’ পেলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন ও ফাতেমা আবেদীন। কথাসাহিত্যে সার্বিক অবদানের জন্য সেলিনা হোসেনকে ও নবীন সাহিত্য শ্রেণিতে (অনূর্ধ্ব চল্লিশ) ‘মৃত অ্যালবাট্রস চোখ’ বইয়ের লেখক ফাতেমা আবেদীনকে এ পুরস্কার দেওয়া হয়েছে।

পুরস্কার হিসেবে তারা পেয়েছেন ক্রেস্ট ও নগদ অর্থ (পাঁচ লাখ টাকা ও এক লাখ টাকা)।

শুক্রবার (১২ নভেম্বর) বিকেলে রাজধানীর বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এক অনুষ্ঠানে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। এর আগে সেলিনা হোসেন ও ফাতেমা আবেদীনের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

পুরস্কার গ্রহণ শেষে কথাসাহিত্যিক সেলিনা হোসেন তার প্রতিক্রিয়ায় বলেন, ‘লেখক হিসেবে পুরস্কৃত হয়ে গৌরব অর্জনকে আমি সামাজিক প্রেক্ষাপটে অনেক বড় একটি দিক মনে করি। যে দিকটা ধারণ করে আমি অনেককে আলোকিত করতে পারব, অনুপ্রাণিত করতে পারব। ’

ফাতেমা আবেদীন বলেন, ‘ছোটবেলায় আমার বিনোদনের একমাত্র মাধ্যম ছিল বই। পুরো পৃথিবী আমার কাছে এসেছে বইয়ের মাধ্যমে। আমিও বইয়ের মাধ্যমে পুরো পৃথিবীর কাছে পোঁছাতে চাই। ’

অনুষ্ঠানে প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ছোট ভাই লেখক জাফর ইকবাল, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, জুরিবোর্ডের সদস্য ও কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ, এক্সিম ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহ মো. আবদুল বারী, হুমায়ূন আহমেদের স্ত্রী ও অভিনয়শিল্পী মেহের আফরোজ শাওন প্রমুখ উপস্থিত ছিলেন।

কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ স্মরণে ২০১৫ সাল থেকে ‘কথাসাহিত্যে সার্বিক অবদান’ ও ‘নবীন সাহিত্য শ্রেণি’ দুটি ক্যাটাগরিতে প্রতিবছর এ পুরস্কার দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ০২১২ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২১
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa