ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

ফেনীতে মঞ্চায়িত হলো নাটক ‘গোল পোস্ট’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৩ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২১
ফেনীতে মঞ্চায়িত হলো নাটক ‘গোল পোস্ট’ মঞ্চায়িত হচ্ছে গোল পোস্ট নাটক

ফেনী: মুজিবশতবর্ষ ও স্বাধীনতা সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ফেনী জেলা শিল্পকলা একাডেমির রেপার্টরি নাট্যদলের পরিবেশনায় গণহত্যা পরিবেশ থিয়েটারের নাটক ‘গোল পোস্ট’ মঞ্চায়িত হলো ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে।

রোববার (৭ নভেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও নাট্যজন লিয়াকত আলী লাকি নাটক প্রদর্শনীটি অনলাইনে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে উদ্বোধন করেন।



অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মাসুদুর রহমানের সভাপতিত্ব ও জেলা কালচারাল অফিসার এস এম টি কামরান হাসানের সঞ্চালনায় বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি পিপি হাফেজ আহম্মদ ও বীর মুক্তিযোদ্ধা আবদুল মোতালেব। এ সময় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ড. মো. মঞ্জুরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) গোলাম জাকারিয়া, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) আজগর আলী, ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর বিমল কান্তি পাল, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাসরীন সুলতানাসহ প্রশাসনিক কর্মকর্তা, সময় নিউজ ফেনী ব্যুরো চিফ বখতেয়ার মুন্না, সাংস্কৃতিক নেতারাসহ বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন উপস্থিত ছিলেন।

নাট্যজন লিয়াকত আলী লাকির ভাবনা ও পরিকল্পনায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ‘গোল পোস্ট’ রচনায় আসাদুল ইসলাম, পরিকল্পনা ও নির্দেশনায় ছিলেন আবুল কালাম আজাদ (সেতু)।

অভিনয় করেছেন মো. আবদুর রউফ, আব্দুর রহমান মিঠু, হিমেল পাটোয়ারী, মো. রকিবুল ইসলাম, সুরঞ্জিত নাগ, বিজয় নাথ, আরাধ্য শীর, অথৈ মিত্র, সাজ্জাদুল ইসলাম, নাজমুন নাহার, মো. সাজ্জাতুল ইসলাম সানি, বিন্দু বণিক, মো. মির্জান হোসেন, তন্ময় নাথ টিটু, সাব্বির আাহাম্মদ রামিন, ইকবাল হাসান বিজয়, আবদুল্লাহ আল রাজী, সুব্রত দেব নাথ, নামজাদা হীবব আনোয়ার, মো. আইনুল ইসলাম, শারদ রায় নির্জর, মো. আবদুল কাদির, তানজিনা আক্তার জেরিন, আবদুল মালেক, মো. মাজিদুল হক ইরফান, সুপ্রভা দাস, অদ্রিজা দাস, অনন্যা রাণী দাস, অঙ্কুর ভৌমিক, হৃদয় মজুমদার, রাফিকা আফরা, মো. আজিজুল হক, তিথী চক্রবর্তী, রুনু চক্রবর্তী, নাহিদ হাসান, হৃদয় রঞ্জন দাস,  জামিলা হক দিহানা, শ্রেয়া সরকার, গুঞ্জন সরকার, অমিত মজুমদার, মো. ইয়াছিন আরাফাত, বিবি আয়েশা বেগম, পূর্ণ্যতা শর্মা, রাজশ্রী পোদ্দার, মো. শরীফ হোসেন মাসুম, ফাতেমা জান্নাত, মো. আব্দুল্লাহ আল ফরহাদ, শাহরিয়ার ফারিক, যারিন ইরতিজা খানমসহ ফেনী জেলার স্থানীয় সাংস্কৃতিক সংগঠনের শিল্পীরা।  

সার্বিক সহযোগিতায় ছিলেন সমরজিৎ দাস টুটুল, নাসিরউদ্দিন সাইমুম, রাজীব সারওয়ার, আনোয়ার হোসেন রাজু, হুমায়ূন মজূমদার এবং বাপ্পি পোদ্দার।  মহান স্বাধীনতা যুদ্ধে ফেনী কলেজ ছিল পাকবাহিনীর অন্যতম ক্যাম্প আর টর্চার সেল। কলেজের ‘গোল পোস্ট’ ছিল তাদের অত্যাচার করার অন্যতম একটা জায়গা। কত শত জানা অজানা মানুষ এই কলেজের বধ্যভূমিতে শহীদ হয়েছেন তা আজও অজানা। বাংলাদেশের জন্য কিছু অতি সাধারণ মানুষের আত্মত্যাগের কাহিনী, পাক বাহিনীর ঘৃণ্য যুদ্ধ পরিকল্পনা নিয়েই নাটক ‘গোল পোস্ট’।

‌স্বাধীনতার জন্য আমাদের মুক্তিযোদ্ধাদের অবদান তো অনস্বীকার্য। কিন্তু পাক বাহিনীর আক্রোশের আগুনে পুড়েছে গ্রামের পর গ্রাম, প্রাণ হারিয়েছে সাধারণ মানুষ, যাদের ছিল না কোন দল, মত, গোত্র। তাদের অপরাধ ছিল একটাই, তারা বাঙালি। পাকবাহিনী ধর্মটাকে ব্যবহার করেছে আড়াল হিসেবে। তারা এদেশের মাটিটাই চেয়েছে, মানুষ না। তাই বিনা কারণে হত্যা করেছে শিশু, নারী, বৃদ্ধ। তাদের পরিকল্পনা বাস্তবায়নে করেছে রোমহষর্ক সব অত্যাচার।

৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে পাওয়া আমার বাংলাদেশ। গণহত্যা পরিবেশ থিয়েটার ‘গোল পোস্ট’ সেই নাম জানা, না জানা সাধারণ মানুষগুলোর প্রতি উৎসর্গ করেছেন বলে জানান, ‘গোল পোস্ট’ নাটকের পরিকল্পক ও নির্দেশক আবুল কালাম আজাদ (সেতু)।

বাংলাদেশ সময়: ০৯৫১ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২১
এসএইচডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।