ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

শিল্প-সাহিত্য

ময়মনসিংহে কবি অমিতাভ পালকে নিয়ে ‘বীক্ষণ’- এর স্মরণসভা

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২১
ময়মনসিংহে কবি অমিতাভ পালকে নিয়ে ‘বীক্ষণ’- এর স্মরণসভা

সদ্যপ্রয়াত কবি, গল্পকার ও সাংবাদিক অমিতাভ পালের স্মরণসভা করেছে ময়মনসিংহ সাহিত্য সংসদ। শুক্রবার (১৫ অক্টোবর) দুপুরে সংসদের বীক্ষণ পাঠচক্রের ১৯৬২তম আসরের প্রতিপাদ্য ছিল ‘অভিমানী অমিতাভ এবং তাঁর দৃশ্য-অদৃশ্য লোক’।

 

আলোচকরা বলেন, আটের দশকে বাংলা কবিতায় নবধারা পরিবর্তনের স্বপ্ন নিয়ে একগুচ্ছ শক্তিমান কবির আবির্ভাব ঘটেছিল। কবি অমিতাভ পাল ছিলেন তাদেরই একজন। তিনি ছিলেন যাপনে-কবি। বোদলেয়ারীয় দৃষ্টিভঙ্গির সমান্তরালে কদর্য জীবনের অন্তস্থ সত্য আবিষ্কার করতে চেয়েছেন তিনি। অমিতাভ সময়ের থেকে এগিয়ে ছিলেন। তিনি বিশ্বসাহিত্যের বিবেচনায় একজন শক্তিমান কবি ও লেখক। তাঁর সৃজনশীলতা পাঠকের মননকে ঋদ্ধ করে। তিনি যাপিত জীবনে ছিলেন বোহেমিয়ান।

স্মরণায়োজনে-কবি ও গল্পকার আমজাদ দোলনের সভাপতিত্বে কথা বলে সাংস্কৃতিক সংগঠক ইয়াজদানী কোরায়শী, সংস্কৃতিজন আব্দুল কাদের চৌধুরী মুন্না, কবি আসাদ উল্লাহ, কবি মাসুম মোকাররম, কবি অরূপ কিষান, কবি নীহার লিখন প্রমুখ।  

শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ময়মনসিংহ সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক কবি স্বাধীন চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন বীক্ষণ আহ্বায়ক কবি সবুজ রহমান। প্রয়াত কবির কবিতা পাঠ করেন বাচিকশিল্পী আমজাদ শ্রাবণ। দ্বিতীয় পর্বে ছিল কবিকে নিবেদিত স্বরচিত পাঠ।

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa