ঢাকা, মঙ্গলবার, ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১, ১১ রবিউল আউয়াল ১৪৪৩

শিল্প-সাহিত্য

শিল্পকলায় দুই মাসব্যাপী আর্ট অ্যাপ্রিসিয়েশন কোর্সের উদ্বোধন 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২১
শিল্পকলায় দুই মাসব্যাপী আর্ট অ্যাপ্রিসিয়েশন কোর্সের উদ্বোধন 

ঢাকা: চারুশিল্পের পাঠ ও আস্বাদনের মধ্য দিয়ে শিল্পবোধের চর্চাকে অনুপ্রাণিত করতে শিল্পকলা একাডেমিতে দুই মাসব্যাপী দ্বিতীয় আর্ট অ্যাপ্রিসিয়েশন কোর্স-২০২১ শুরু হয়েছে।

সোমবার (২০ সেপ্টেম্বর) বিকেল ৫টায় একাডেমির চারুকলা ভবনের সেমিনার কক্ষে প্রধান অতিথি হিসেবে কোর্সের উদ্বোধন করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন একাডেমির সচিব মো. আসাদুজ্জামান, চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম, কোর্স পরিচালক শিল্পসমালোচক মইনুদ্দিন খালেদ।  

কোর্সটির সমন্বয়কারীর দায়িত্ব পালন করছেন একাডেমির চারুকলা বিভাগের গাইড লেকচারার মো. মাহাবুবুর রহমান সুজন।

শিল্পকলার চারুকলা বিভাগের আয়োজনে অনুষ্ঠিত কোর্স আগামী ৩০ নভেম্বর পর্যন্ত প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। ঢাকায় অবস্থানরত ৫০ জন শিক্ষার্থী সশরীরে এবং জেলা পর্যায়ের শিক্ষার্থীরা অনলাইনে যুক্ত হয়ে কোর্সে অংশ নিচ্ছেন।

দীর্ঘমেয়াদী এ কোর্সে শিল্পীর সঙ্গে শিল্পালাপ, নন্দনতত্ত্ব, শিল্প ও সমাজ, সভ্যতার ইতিহাস, মিশরীয় মেসোপটেমীয় সভ্যতার ইতিহাস, সিন্ধু সভ্যতা, গ্রীক ও রোমান শিল্প, বাইজেন্টাইন আর্ট, ইতালীয় রেনেসাঁ, বারোক, রকোকো রীতির শিল্প (নিউ ক্লাসিসিজম), রোমান্টিজম, রিয়ালিজম, ইম্প্র্রেশনিজম, পোস্ট- ইম্প্রেশনিজম, এক্সপ্রেশনিজম, কিউবিজম, ফিউচারইজম, দাদাবাদ, সুররিয়ালিজম, অ্যাবস্ট্রাক্ট এক্সপ্রেশনিজম, পপ আর্ট, কনসেপচুয়াল আর্ট (আর্টকনসেপ্ট নির্মাণ) বিষয়ক ক্লাস পরিচালিত হবে।

এছাড়া নিউমিডিয়া আর্ট (স্থাপনা, পারফরমেন্স, ভিডিও ইত্যাদি), স্থাপত্যশিল্প, ফটোগ্রাফির নন্দনতত্ত্ব, ফটোগ্রাফি ইতিহাস ও বিখ্যাত ছবির বিশ্লেষণ, ভাস্কর্য, আধুনিক ভাস্কর্য, মৌর্য ও গুপ্ত যুগের ভাস্কর্য, পালযুগের চিত্রকলা, অজন্তা, টেরাকোটা শিল্প (সংজ্ঞা ও ইতিহাস এবং নন্দনিক বৈশিষ্ট্য, মুঘল মিনিয়েচার, পাল যুগের পুঁথি চিত্রকলা, কোম্পানি আমলের চিত্রকলা, নব্য বঙ্গরীতি বেঙ্গল স্কুল, প্রিন্ট মেকিং (ভারত ও বাংলাদেশ), বাংলাদেশের শিল্প বিষয়ক কোর্স থাকবে। এর মধ্যে রয়েছে জয়নুল, কামরুল, সফিউদ্দিন, সুলতান, পঞ্চাশর দশকের শিল্পচর্চা, ৭১-এর পরবর্তী কালের শিল্প, স্মৃতিসৌধ, চিত্রকলা ও ভাস্কর্য, সমকালীন শিল্প, লোকশিল্প, ডিজাইন, ইলাস্ট্রেশন, শিল্পের ভাষা ও নাট্যকলায় চারু শিল্পের ব্যবহার বিষয়ক কোর্স। সমাপনী ক্লাস ও সনদপত্র বিতরণসহ মোট ৬৮টি ক্লাস পরিচালিত হবে।  

কোর্সে প্রশিক্ষক হিসেবে রয়েছেন সমরজিৎ রায় চৌধুরী, বুলবন ওসমান, এ কে এম শাহনেওয়াজ, শিকোয়া নাজনীন, হাশেম খান, ফরিদা জামান, রশিদ আমীন, মইনুদ্দীন খালেদ, রেজাউল করিম সুমন, রফিকুন নবী, দ্রাবিড় সৈকত, মনিরুল ইসলাম, সুমন ওয়াহিদ, সঞ্জয় চক্রবর্তী, মুস্তাফা মনোয়ার, তৈয়বা বেগম লিপি,  মোস্তফা জামান, আশিক ভাস্কর, নাসির আলী মামুন, শহিদ কবীর, নাসিমুল খবির ডিউক, নীহার রঞ্জ সিংহ, সামছুল আলম আজাদ, শাহাবুদ্দিন আহমেদ, নীরু শামসুন নাহার, কানিজ সোহানী ইসলাম, সাজেদুল হক শুভ, অলক রায়, দিলারা বেগম জলি, রশীদ আমিন, হামিদুজ্জামান খান, শাওন আকন্দ, মামুন কায়সার, নিসার হোসেন, কনক চাঁপা চাকমা, লিয়াকত আলী লাকী ও সৈয়দ মনজুরুল ইসলাম।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২১
এইচএমএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa