ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

শিল্প-সাহিত্য

শেকড় সন্ধানী লেখক সরকার আবুল কালাম স্মরণে সভা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২১
শেকড় সন্ধানী লেখক সরকার আবুল কালাম স্মরণে সভা স্মরণসভা। ছবি: বাংলানিউজ

নরসিংদী: নরসিংদীর প্রয়াত শেকড় সন্ধানী লেখক, গবেষক ও ইতিহাসবিদ সরকার আবুল কালামের স্মরণে সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।  

শনিবার (১৮ সেপ্টেম্বর) বিকেলে নরসিংদী সদরের জেলা শিল্পকলা একাডেমির নতুন ভবনে তুমি রবে নিরবে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রয়াত লোক গবেষক সরকার আবুল কালাম এর পারিবারিক সদস্যদের পাশাপাশি অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তফা মিয়া, সাবেক অধ্যক্ষ প্রফেসর মোহাস্মদ আলী, নরসিংদী সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ কালাম মাহমুদ, নরসিংদী ইন্ডিপেন্ডেন্ট কলেজের অধ্যক্ষ ড. মশিউর রহমান মৃধা, জেলা শিল্পকলা একাডেমির সংস্কৃতি বিষয়ক কর্মকর্তা শায়লা খাতুন, নরসিংদী প্রেসক্লাবের সভাপতি মাখন দাস, সাধারণ সম্পাদক মাজহারুল পারভেজ প্রমুখ।  

এছাড়াও, উদিচী শিল্পীগোষ্ঠী, কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের ভক্তদের সংগঠন হিমু পরিবহন, মুক্তধারা নাট্য সম্প্রদায় নরসিংদী, প্রথম আলো বন্ধুসভা নরসিংদী শাখাসহ স্থানীয় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।  

অনুষ্ঠানে বক্তারা, প্রয়াত লেখক ও গবেষকের সঙ্গে কাটানো বিভিন্ন মুহূর্ত ও তার সৃষ্টিকর্ম নিয়ে আলোচনা করেন।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও অধ্যাপক নাজমুল আলম সোহাগ বলেন, আমরা অনেকেই চিৎকার করে বলি নরসিংদীকে ভালোবাসি, নরসিংদীকে ভালোবাসি। কিন্তু এই ভালোবাসাটা নিয়ে কাজ করে কয়জন? এই সরকার আবুল কালাম এই বিষয়টা নিয়ে কাজ করেছেন। তিনি চেষ্টা করছেন নরসিংদীকে তুলে ধরতে। এখানকার সমৃদ্ধ ইতিহাসকে মাটি খামচে তুলে এনেছেন। স্যারের প্রতি শ্রদ্ধা এবং ভালোবাসা।

নরসিংদী ইন্ডিপেন্ডেন্ট কলেজের অধ্যক্ষ ড. মশিউর রহমান মৃধা বলেন, সরকার আবুল কালাম স্যার নরসিংদীর গর্ব। স্যার তার প্রতিটি লেখার মাধ্যমে নরসিংদীকে তুলে ধরেছেন। যেই যাত্রায় তিনি আমাদের ছেড়ে দূরে চলে গেছেন সেই যাত্রায় আমরাও অংশীদার। তবুও তিনি বেঁচে থাকবেন আমাদের মাঝে তার কর্মের মাধ্যমে। প্রিয় স্যারের আত্মার শান্তি কামনা করি।

নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ গোলাম মোস্তফা মিয়া তার বলেন, নরসিংদীর সাংস্কৃতিক অঙ্গনে একটা শূন্যতা তৈরি হয়েছে। সরকার আবুল কালাম নরসিংদীর মাটি খামচে ধরা লেখক। তার আত্মার শান্তি কামনা করছি সেইসঙ্গে তার সৃষ্টিকর্মগুলো যাতে বেঁচে থাকে সেই প্রত্যাশা করছি।

জানা যায়, ১৯৪৪ সালে নরসিংদীতে জন্ম নেওয়া স্থানীয় এই লেখক গত ৩০ আগস্ট সন্ধ্যায় বার্ধক্যজনিত কারণে নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন। সব মিলিয়ে তার লেখা গ্রন্থের সংখ্যা ৩৫টির বেশি।

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa