ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

শিল্প-সাহিত্য

‘শব্দঘর’ নির্বাচিত সেরা বই ২০২১ সম্মাননা ঘোষিত

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২১
‘শব্দঘর’ নির্বাচিত সেরা বই ২০২১ সম্মাননা ঘোষিত

সাহিত্য-সংস্কৃতির পত্রিকা ‘শব্দঘর’ নির্বাচিত সেরা বই ২০২১ সম্মাননা ঘোষণা করা হয়েছে। পত্রিকাটির সম্পাদক মোহিত কামাল এ পুরস্কার ঘোষণা করেন।

পত্রিকাটির জুলাই-আগস্ট সংখ্যায় প্রকাশিত সেরা বইয়ের এই তালিকায় স্থান পেয়েছে সাহিত্যিক সেলিনা হোসেন সম্পাদিত গ্রন্থ ‘নির্বাচিত গল্পে বঙ্গবন্ধু’, কবি জুয়েল মাজহারের কাব্যগ্রন্থ ‘রাত্রি ও বাঘিনী’, কথাসাহিত্যিক অমর মিত্র’র উপন্যাস ‘মোমেনশাহী উপাখ্যান’, বিশ্বজিৎ ঘোষের ‘অশেষ রবীন্দ্রনাথ’ ছাড়াও অনেক প্রতিশ্রুতিশীল লেখকের বই।  

পত্রিকাটির সম্পাদক মোহিত কামাল জানান, ‘শব্দঘর-নির্বাচিত সেরা বই’ অনুসন্ধান ও বাছাইয়ের কাজ চলে বছরজুড়ে। কখনো কখনো ২-৩ বছর ধরে চলে সেরা বই নির্বাচনের নির্মোহ পরিশ্রম। এ কর্মযজ্ঞে একদল ক্ষুরধার অনুসন্ধিৎসু বোদ্ধাপাঠক শব্দঘর-পরিবারের সঙ্গে কাজ করেন গোপনে। বাছাইকৃত বইগুলো দ্বিতীয় ধাপে মূল্যায়ন করা হয় শব্দঘর-এর উচ্চপর্যায়ের কমিটির মাধ্যমে।

এরপর এসব বই সেরা হিসেবে নির্বাচিত হওয়ার পর প্রতিবছর পাঠকের জন্য উপস্থাপন করা হয়। এটাই লেখকদের জন্য শব্দঘর-এর ভিন্ন ধরনের পুরস্কার। এখানে কোনো অর্থমূল্য নেই, আনুষ্ঠানিকতা নেই। তবে চুলচেরা বিশ্লেষণ করে শব্দঘর যুগ-যুগান্তরের পাঠকদের জন্য বই উপস্থাপন করে চলেছে।

শব্দঘর ওয়েব আর্কাইভেও সংরক্ষণ করা হচ্ছে এসব সেরাগ্রন্থ বিষয়ক কথকতা। লেখকের জন্মদিনে তা পুনরায় প্রচার করে শব্দঘর। এটাই শব্দঘরের প্রতিবছরের পুরস্কার।

প্রতিটি ক্যাটাগরি থেকে একটি বা দুটি বই বাছাই করা হয়। এক লেখক একবার পুরস্কৃত হলে সাধারণত আর তার বই পরবর্তী বছরগুলোতে পুরস্কারের জন্য বিবেচিত হয় না। এ কাজে সহযোগিতা নেওয়া হয় সুনির্দিষ্ট পাঠক, সাহিত্যবিশ্লেষক এবং একেক বছর শব্দঘর-এর উপদেষ্টামণ্ডলীর একেকজনের কাছ থেকেও। পুরস্কারের জন্য বই জমা দেওয়ার বিষয়ে লেখক বা প্রকাশকের প্রতি কোনো আহ্বান জানানো হয় না। নিজেদের উদ্যোগে বই সংগ্রহ করে শব্দঘর।

‘নির্বাচিত গল্পে বঙ্গবন্ধু’, সেলিনা হোসেন সম্পাদিত অসাধারণ গ্রন্থটি নির্বাচন করেছেন একই সঙ্গে চার সাহিত্যবোদ্ধা। এদের মধ্যে একজন মিল্টন বিশ্বাস। বইটি নিয়ে আলোচনা করেছেন স্বপন রুদ্র।

শব্দঘর উপদেষ্টা কথাসাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের পছন্দে কবি জুয়েল মাজহারের কাব্যগ্রন্থ ‘রাত্রি ও বাঘিনী’ উপস্থাপন করা হয়েছে এবার। এটি আলোচনা করেছেন ফিরোজ এহতেশাম।

কথাসাহিত্যিক অমর মিত্র’র উপন্যাস ‘মোমেনশাহী উপাখ্যান’ এর সন্ধান দিয়েছেন কুলদা রায়। এটি আলোচনা করেছেন বিশ্বজিৎ পাণ্ডা।

নলিনী বেরার ‘সুবর্ণরেণু সুবর্ণরেখা’, পাপড়ি রহমানের ‘বয়ন’ উপন্যাস দুটি এবং ‘সহজিয়া পথ’ নামে সরকার আমিন অনূদিত চীনা দর্শন-কাব্য ‘তাও তে চিং’ খুঁজে বের করেছেন শব্দঘর সম্পাদক। বই তিনটি বিশ্লেষণ করেছেন যথাক্রমে সালমা আক্তার, অমিতাভ প্রহরাজ ও মুম রহমান।

আবুল হাসনাতের ‘হারানো সিঁড়ির চাবির খোঁজে’ এবং শাহাব আহমেদের ভ্রমণ-সাহিত্য ‘লেনিনগ্রাদ থেকে ককেশিয়া’ নির্বাচনের পরামর্শক হরিশংকর জলদাস।

বিশ্বজিৎ ঘোষের ‘অশেষ রবীন্দ্রনাথ’ প্রবন্ধগ্রন্থটির সন্ধানদাতা সাহিত্যবিশ্লেষক জাকিয়া রহমান। আলোচকও তিনি।

মুহম্মদ জাফর ইকবালের ‘ত্রাতিনা’— সায়েন্স ফিকশন উপন্যাসটির নির্বাচক ও বিশ্লেষক দীপু মাহমুদ।

মুহিত হাসান দিগন্ত খুঁজে পেয়েছেন হারুন রশীদের ইতিহাসভিত্তিক গ্রন্থ। আলোচনাও করেছেন তিনি।

কুলদা রায়ের গল্পগ্রন্থ ‘মার্কেজের পুতুল ও অন্যান্য গল্প’-এর সন্ধানদাতা উৎপল দত্ত ও জয়দীপ দে। গ্রন্থটি আলোচনা করেছেন পুরুষোত্তম সিংহ।

আর তরুণ ঔপন্যাসিক মাহবুব ময়ূখ রিশাদের উপন্যাস ‘আরিমাতানো’ এবং তরুণ কবি হাসনাত শোয়েবের কাব্যগ্রন্থ ‘শেফালি কি জানে’ বই দুটি যথাক্রমে খুঁজে বের করেছেন রাজীব নূর ও আশরাফ জুয়েল। উভয়েই আলোচনা-বিশ্লেষণও করেছেন বই দুটির।

প্রথমবারের মতো কিশোরদের উপযোগী গ্রন্থ, মজিবর রহমান খোকার ‘কিশোর মুক্তিযোদ্ধার স্মৃতিকথা’ এবং রাশেদ রউফের কিশোর উপন্যাস ‘খোলা আকাশের দিন’ সেরা বই হিসেবে নির্বাচিত করেছে শব্দঘর। এ কাজে সহযোগিতা করেছেন যথাক্রমে সুজন বড়ুয়া, আনজীর লিটন ও বইপোকা মঈনুল তুহিন।

কাজী মোস্তাইন বিল্লাহ্ অনূদিত হরিশংকর জলদাসের ‘রামগোলাম (Ramgolam)’ এবং কাদের মাহমুদ অনূদিত ‘50 Poems of Habibulla Sirajee’ ইংরেজি বই দুটি যথাক্রমে আলোচনা করেছেন মুহাম্মদ রুকন উদ্দিন ও জয়নব তাবাসসুমম বানু সোনালি।

শোকের মাসে অন্যপ্রকাশের ‘নির্বাচিত গল্পে বঙ্গবন্ধু’র মাধ্যমে শব্দঘর স্মরণ করছে অক্ষরস্রোতে কালজয়ী সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

করোনাকালে এক এক করে চলে যাচ্ছেন সাহিত্য-সংস্কৃতির দিকপালরা। শব্দঘর জুলাই-আগস্ট সংখ্যাটি উৎসর্গ করেছে কবি হাবীবুল্লাহ সিরাজী, গণসংগীত শিল্পী ফকির আলমগীর এবং সম্প্রতি প্রয়াত প্রাবন্ধিক ভূঁইয়া ইকবালকে। আর শোকাঞ্জলি বিভাগে স্মরণ করছে সর্বজনাব শামসুজ্জামান খান, কবি শঙ্খ ঘোষ এবং হাবীবুল্লাহ সিরাজীকে। নান্দনিক প্রচ্ছদটি করেছেন ধ্রুব এষ। এ সংখ্যায় থাকছে নিয়মিত সব বিভাগও।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa