ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

সুরের মূর্ছনায় কবিগুরুকে স্মরণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৪ ঘণ্টা, আগস্ট ৮, ২০২১
সুরের মূর্ছনায় কবিগুরুকে স্মরণ

ঢাকা: বাংলা সাহিত্যের মহীরুহ রবীন্দ্রনাথ ঠাকুর। নিজের সৃজন ও মননে বাংলা সাহিত্য ও সংস্কৃতিকে বিশ্বের দরবারে তুলে ধরেছেন তিনি।

২২ শ্রাবণ শুক্রবার ছিল কবির প্রয়াণবার্ষিকী। এ উপলক্ষে শনিবার (০৭ আগস্ট) ভার্চ্যুয়াল এক আয়োজনে কবিকে স্মরণ করেছে বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ।

সংগঠনটির ফেসবুক পেইজে রাতে সরাসরি সম্প্রচারিত হয় রবীন্দ্রনাথের প্রয়াণবার্ষিকীর ডিজিটাল এই অনুষ্ঠান। কবিগুরুর বিভিন্ন পর্বের গান দিয়ে সাজানো ছিল এই সঙ্গীত আসর।

অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন তপন মাহমুদ, রোকাইয়া হাসিনা, পীযুষ বড়ুয়া, খন্দকার খায়রুজ্জামান কাইয়ূম, সুমা রায় ও শিমু দে।

অনুষ্ঠানের শুরুতেই রোকাইয়া হাসিনা পরিবেশন করেন- জীবন মরনের সীমা ছাড়ায়ে, পথে চলে যেতে যেতে ও মরণেও তুহু। পীযুষ বড়ুয়া গেয়ে শোনান- তুমি কী কেবলই ছবি, চরণ ধরিতে, ও এই করেছ ভালো।

খায়রুজ্জামান কাইয়ূমের কণ্ঠে গীত হয় জড়ায়ে আছে বাধা, চিত্ত আমার হারালো আজ ও অরূপ তোমার বাণী। সুমা রায় পরিবেশন করেন- চোখের আলোয় দেখেছিলেম ও কোনো আলোতে প্রাণের প্রদীপ। শিমু দে গেয়ে শোনান- গহন কুসুমকুঞ্জ মাঝে, বধু মিছে রাগ করো না ও তাই তোমার আনন্দ আমার।

কবিগুরুর অমর সৃষ্টির সুরে সুরে ভার্চ্যুয়াল এই আয়োজনকে রাবীন্দ্রিক করে তোলে শিল্পীরা। কথা ও সুরে সমগ্র আয়োজনে মূর্ত হয়ে উঠে বিশ্বকবি।

বাংলাদেশ সময়: ০৮২১ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২১
এইচএমএস/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।