ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

শিল্প-সাহিত্য

সালেরনো কনফারেন্সে এবার বাংলাদেশি ইংরেজি সাহিত্যের উপস্থাপনা 

শিল্প সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪০ ঘণ্টা, জুন ২১, ২০২১
সালেরনো কনফারেন্সে এবার বাংলাদেশি ইংরেজি সাহিত্যের উপস্থাপনা 

বাংলাদেশের বর্ণিল সংস্কৃতি এবং বাংলাদেশি ইংরেজি সাহিত্যের উপস্থাপনা নিয়ে দুই দিনব্যাপী সালেরনো কনফারেন্স অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ২৪-২৫ জুন ভার্চ্যুয়ালি এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

 

কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠান ২৪ জুন বাংলাদেশ সময় দুপুর ১টায় অনুষ্ঠিত হবে।  

"Bangladeshi English Novels: From Emergence to Efflorescence" শীর্ষক এই কনফারেন্সটির মূল প্রতিপাদ্য, বাংলাদেশি ইংরেজি উপন্যাসগুলোর প্রস্ফুটন এবং বিকাশ। অতিমারিজনিত পরিস্থিতির কারণে এবছর সালেরনো কনফারেন্স অনলাইন মাধ্যমে অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশের বেশ কয়েকজন লেখক ও গবেষক সালেরনো সম্মেলনে বিভিন্ন প্লেনারি এবং সমান্তরাল অধিবেশনে অংশগ্রহণ করবেন। এর মাধ্যমে বাংলাদেশি সাহিত্যের পাঠ, আলোচনা, প্রশংসা এবং উদযাপন করার এক অমূল্য সুযোগ তৈরি হবে।

ইউনিভার্সিটি অব সালেরনোর সাহিত্য, ভাষা এবং ইতিহাস বিভাগের ডক্টরেট ডিরেক্টর অধ্যাপক কারমিনে পিন্টো এবং ইউনিভার্সিটির রেক্টরের প্রতিনিধি প্রফেসর ভার্জিলিও দান্তোনিও উদ্বোধনী অধিবেশনে অন্যান্য বিশিষ্টজনদের মধ্যে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।  

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সালেরনো কনফারেন্সের আহ্বায়ক ড. খান তৌসিফ ওসমান এবং সালেরনো বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক মারিয়ানো কারলেত্তা। সালেরনো কনফারেন্সে জাতির অবস্থান, ট্রান্সন্যাশনালিজম, ট্রমা, পরিচয় ইত্যাদি বিষয়ের ওপর বেশ কয়েকটি প্যানেল সেশন থাকছে।  

এ বছরের বৈচিত্র্যপূর্ণ লাইনআপে মূল বক্তা হিসেবে উপস্থিত থাকছেন প্রখ্যাত অধ্যাপক ফকরুল আলম এবং অধ্যাপক কায়সার হক।  

এছাড়া কবি ইখতিসাদ আহমেদের সঙ্গে প্যানেল আলোচনায় থাকছেন নাদিম জামান, আরিফ আনোয়ার, সাদ জেড হোসাইনের মতো আন্তর্জাতিকভাবে প্রশংসিত বাংলাদেশি লেখকরা। কাশ্মীর বিশ্ববিদ্যালয়ের প্রবীণ অধ্যাপক ড. লিলি ওয়ান্ট এবং সালেরনো কনফারেন্সের তত্ত্বাবধায়ক অধ্যাপক স্টেফান নিয়েনহাউস সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থেকে কনফারেন্সকে গৌরবান্বিত করবেন। বেশ কয়েকজন বাংলাদেশি ও আন্তর্জাতিক সাহিত্যিক এবং বিভিন্ন দেশের গবেষকরা এক ডজনের বেশি অধিবেশন নিয়ে দুই দিনের এই সাহিত্য সম্মেলনে অংশ নেবেন।

সালেরনো বিশ্ববিদ্যালয়ের মানবিক বিভাগ দ্বারা পরিচালিত এই কনফারেন্সটি সবার জন্য উন্মুক্ত। এ সময়ে বাংলাদেশি ইংরেজি সাহিত্যের মাধ্যমে বিশ্বের কাছে পৌঁছানোর এক মাইলফলক স্থাপন করবে এই কনফারেন্স।
 
সালেরনো কনফারেন্সে অংশ নিতে আগ্রহীদের যোগাযোগের তথ্যসহ একটি গুগল ফর্ম (https://forms.gle/Qo4EK6unMabjUHW86) পূরণ করতে অনুরোধ করা হচ্ছে। এই ফর্ম পূরণ করলেই কনফারেন্স টিম তাদের অংশগ্রহণ করার জন্য জুম লিংক পাঠাবে।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, জুন ২১, ২০২১
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa