ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

শিল্প-সাহিত্য

কালি ও কলম পুরস্কার পাচ্ছেন মোজাফ্ফর হোসেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৫ ঘণ্টা, জুন ৯, ২০২১
কালি ও কলম পুরস্কার পাচ্ছেন মোজাফ্ফর হোসেন মোজাফ্ফর হোসেন

ঢাকা: 'তিমিরযাত্রা'র জন্য কালি ও কলম তরুণ সাহিত্য পুরস্কার পাচ্ছেন কথাসাহিত্যিক মোজাফ্ফর হোসেন। এটি লেখকের প্রথম উপন্যাস।

পুরস্কারপ্রাপ্তির অনুভূতি প্রকাশ করে মোজাফ্ফর হোসেন বাংলানিউজকে বলেন, পুরস্কার পাওয়া যেকোনো সময়ই আনন্দের। বর্তমানে এই বৈশ্বিক মহামারির দুঃসময়ে এমন একটি প্রাপ্তি আরো বেশি আনন্দের। সেসঙ্গে লেখক হিসেবে পাঠকের প্রতি দায়বদ্ধতা আরো বেড়ে গেল।

আগামী ১৮ জুন বেঙ্গল বই প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে তার হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

২০২০ সালের অমর একুশে বইমেলায় প্রকাশিত হয় মোজাফ্ফর হোসেনের উপন্যাস ‘তিমিরযাত্রা’। উপন্যাসটি প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেড। প্রচ্ছদ করেছেন চিত্রশিল্পী গৌতম ঘোষ।

উত্তরাধুনিক ধাঁচের উপন্যাস ‘তিমিরযাত্রা’য় মুক্তিযুদ্ধ পরবর্তী রাজনৈতিক অস্থিরতা, সামাজিক অবক্ষয়, মানুষের পাওয়া না-পাওয়ার চিত্র নির্মিত হয়েছে।

মোজাফ্ফর হোসেন ১৯৮৬ সালে মেহেরপুরে জন্মগ্রহণ করেন। ইংরেজি ভাষা ও সাহিত্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা গ্রহণ করেন। পেশা জীবন শুরু করেন সাংবাদিকতা দিয়ে। বর্তমানে বাংলা একাডেমিতে অনুবাদ-কর্মকর্তা হিসেবে কর্মরত। মূলত ছোটগল্পকার তিনি। বিশেষ আগ্রহ অনুবাদ এবং সমালোচনা সাহিত্যে।

'অতীত একটা ভিনদেশ' গল্পগ্রন্থের জন্য তিনি এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ কথাসাহিত্য পুরস্কার-২০১৭, 'মিডিয়া ভার্সেস নোবডি' গল্পের জন্য বৈশাখি টেলিভিশন তোমার গল্পে সবার ঈদ-২০১৩, ‘পুনরুত্থান' গল্পের জন্য অরণি ছোটগল্প পুরস্কার-২০১৩ এবং 'স্বাধীন দেশের পরাধীন মানুষেরা' গ্রন্থটির পাণ্ডুলিপির জন্য 'আবুল হাসান সাহিত্য পুরস্কার ২০১৮’তে ভূষিত হন।

বাংলাদেশ সময়: ২৩১০ ঘণ্টা, জুন ০৯, ২০২১
ডিএন/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa