ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

শিল্প-সাহিত্য

‘কুইনসবাউন্ড’ অডিও প্রকল্পে শামস আল মমীনের কবিতা

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, মে ৩, ২০২১
‘কুইনসবাউন্ড’ অডিও প্রকল্পে শামস আল মমীনের কবিতা

নিউইয়র্ক সিটির আওতাধীন কুইন্স বরোর জনসমাজ গঠন প্রকল্প ‘কুইনসবাউন্ড’-এ কবি শামস আল মমীনের বাংলা ও ইংরেজি ভাষায় লেখা কবিতা অন্তর্ভুক্ত হয়েছে।  

উদ্যোক্তাদের আহ্বানে কবি শামস আল মমীন তার বাংলা ও ইংরেজি কবিতার অডিও রেকর্ডিং সরবরাহ করেন।

কুইনসবাউন্ডের উদ্যোক্তা মার্কিন কবি কেসি ট্রোমার তাকে জানান, এই প্রকল্পে একইসঙ্গে দুই ভাষায় অন্তর্ভুক্ত এটাই প্রথম কবিতা।  

উল্লেখ্য, বাংলাদেশের কবি শামস আল মমীন ‘শামস এ মমীন’ নামে ইংরেজি ভাষায় কবিতা লেখেন ও বিভিন্ন আসরে কবিতা পাঠ করে থাকেন।  

এই প্রকল্পে ২০২১ সালে আরও যাদের কবিতা অন্তর্ভুক্ত হয়েছে তারা হলেন, ফিলিপ এফ ক্লার্ক (Philip F. Clark), নোয়েলে দে লা পাজ (Noelle de la Paz), ম্যাথিউ হিটিঙ্গার (Matthew Hittinger), মার্সা বি ল্যখরান (Marcia B. Loughran), হিমেনা লুসেরো (Jimena Lucero), ইয়াসমিন আদেল মাজিদ (Yasmin Adele Majeed), নাদিয়া মিসির (Nadia Misir), রিচার্ড জেফরি নিউম্যান (Richard Jeffrey Newman), নিকে সি পেরেদেস (Nikay C. Paredes), বিনো এ. রেলুইও (Bino A. Realuyo) ও স্পেনসার রিস (Spencer Reece)।  

কবিতা শুনতে হলে ক্লিক করুন queensbound.com অথবা kctrommer.com সাইটে।  

(এই দুই সাইটে দৃশ্যমান সাবওয়ে মানচিত্রে প্রত্যেক কবির অবাসস্থলের কাছে সাবওয়ে স্টেশনে চিহ্নিত স্থানে ক্লিক করতে হবে। মানচিত্রে নির্দেশিত ‘জ্যামাইকা ১৭৯ স্ট্রিট’ স্টেশনের সবুজ গোল চিহ্নিত স্থানে ক্লিক করলে শামস আল মমীনের ইংরেজি ও বাংলা কবিতা শোনা যাবে। )

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, মে ০৩, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa