ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

জাপান দূতাবাসে রবীন্দ্রনাথকে নিয়ে তথ্যচিত্র ‘ট্যাগোর সংস’

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২০
জাপান দূতাবাসে রবীন্দ্রনাথকে নিয়ে তথ্যচিত্র ‘ট্যাগোর সংস’

ঢাকা: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বিভিন্ন গান, তার দৃষ্টিভঙ্গি, দর্শন ও অন্যান্য তথ্য নিয়ে ‘ট্যাগোর সংস’ শিরোনামে একটি তথ্যচিত্র প্রদর্শন করেছে ঢাকার জাপান দূতাবাস।

রোববার (৮ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

এর আগে গত শুক্রবার (৬ নভেম্বর) জাপান দূতাবাসে তথ্যচিত্রটি প্রদর্শন করা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর তার জীবদ্দশায় বেশ কয়েকবার জাপান ভ্রমণ করেছিলেন। জাপানি শিল্প ও সাহিত্যের উপর তার ছিল গভীর ভালোবাসা। বিশ্বকবির সেই ভালোবাসা বর্তমানে বাংলাদেশ ও জাপানের মধ্যে একটি সুন্দর সাংস্কৃতিক সম্পর্ক তৈরি করতে সহায়তা করেছে। তাই বিশ্বকবির প্রতি শ্রদ্ধা জানানোর অংশ হিসেবে এই তথ্যচিত্রটি প্রদর্শন করা হয়।

'ট্যাগোর সংস' শিরোনামের তথ্যচিত্রটি পরিচালনা করেছেন জাপানি পরিচালক মিকা সাসাকি। এতে তিনি জাপানি দৃষ্টিভঙ্গি থেকে রবীন্দ্রনাথ ঠাকুরের সংবেদনশীলতা এবং দর্শনের পথে যেসব ব্যক্তি নিজেকে নিবেদিত করেছিল, তেমন মানুষের জীবন উপস্থাপন করেছেন। একইসঙ্গে তুলে ধরেছেন ঠাকুরের বিভিন্ন গান, তার দৃষ্টিভঙ্গি, দর্শন ও অন্য তথ্য।

দূতাবাসে প্রদর্শনী ছাড়াও দিনব্যাপী চলচ্চিত্রটির অনলাইন স্ক্রিনিং করা হয়। জাপানিজ চলচ্চিত্র সংস্থা ননডেলাইকোর সহযোগিতায় ঢাকায় নিযুক্ত জাপান দূতাবাস কর্তৃপক্ষ এই আয়োজন সম্পন্ন করে।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২০
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।