ঢাকা, বুধবার, ১২ কার্তিক ১৪২৭, ২৮ অক্টোবর ২০২০, ১০ রবিউল আউয়াল ১৪৪২

শিল্প-সাহিত্য

সৈয়দ শামসুল হকের প্রয়াণবার্ষিকীতে নতুন হল, নতুন উপন্যাস

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২০
সৈয়দ শামসুল হকের প্রয়াণবার্ষিকীতে নতুন হল, নতুন উপন্যাস সৈয়দ শামসুল হক

ঢাকা: সৈয়দ শামসুল হক; তার বৈচিত্রময় জীবন ও লেখা সমৃদ্ধ করেছে বাংলা সাহিত্য। দীর্ঘ সাহিত্যজীবনে তিনি তার মেধার স্বাক্ষর রেখেছেন কবিতা, গল্প, উপন্যাস এবং নাটকসহ শিল্প-সাহিত্যের নানা অঙ্গনে।

 

সাহিত্যজগতে পরিচিত হয়েছেন ‘সব্যসাচী লেখক’ হিসেবে। এই গুণি লেখকের চতুর্থ প্রয়াণবার্ষিকী উপলক্ষে উদ্বোধন হতে যাচ্ছে ‘সৈয়দ শামসুল হক হল’।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছেন সৈয়দ শামসুল হকের স্ত্রী আনোয়ারা সৈয়দ হক।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সৈয়দ শামসুল হকের চতুর্থ প্রয়াণবার্ষিকীর প্রাক্কালে মৈত্রী থিয়েটার ও শৌখিন থিয়েটারের যৌথ তত্ত্বাবধানে ঢাকার লক্ষ্মীবাজার চাইল্ড হেভেন স্কুলে (সোহরাওয়ার্দী কলেজের পাশে) উদ্বোধন হতে যাচ্ছে ‘সৈয়দ শামসুল হক হল’। এই হলে বর্তমানে সপ্তহে দুটি এবং করোনা পরবর্তী সময়ে নিয়মিতভাবে মঞ্চনাটক ও অন্যান্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) বিকেলে এই হল উদ্বোধন করবেন বিশিষ্ট নাট্যজন আসাদুজ্জামান নূর। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি ঝুনা চৌধুরী, বাংলাদেশ পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহম্মেদ গিয়াস, লায়ন চিত্তরঞ্জন দাস, আদি ঢাকা সাংস্কৃতিক জোটের সভাপতি মানস বোস বাবুরাম, শৌখিন থিয়েটারের প্রধান নির্বাহী হামিদুর রহমান পাপ্পু, চাইল্ড হেভেন স্কুলের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ মো. আহসান সিদ্দিকীসহ বিশিষ্টজনেরা।

এছাড়া সৈয়দ হকের প্রয়াণ দিনে প্রথমা প্রকাশন প্রকাশ করতে যাচ্ছে লেখকের অগ্রন্থিত উপন্যাস ‘যে কোনো দরজা’। ১৯৬১ সালে সচিত্র সন্ধানী পত্রিকায় প্রকাশিত হয় এটি। লেখকের ২৬ বছর বয়সে রচিত এই উপন্যাসটি সংগ্রহ করেছেন এবং ভূমিকা লিখেছেন বিশিষ্ট গবেষক অনুপম হায়াৎ। বইটির প্রচ্ছদ করেছেন সব্যসাচী মিস্ত্রী।

এদিকে সৈয়দ শামসুল হকের জন্মভূমি কুড়িগ্রামেও তার চতুর্থ প্রয়াণবার্ষিকী স্মরণে কুড়িগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে নানা কর্মসূচি গৃহীত হয়েছে। এসবের মধ্যে পুষ্পস্তবক অর্পণ, র‌্যালি, দোয়া মাহফিল, স্বাস্থ্যবিধি অনুসরণ করে শিশু-কিশোর প্রতিযোগিতা, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান উল্লেখযোগ্য।

বাংলাদেশ সময়: ০৪৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২০
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa