ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

গ্রন্থীর ফেসবুক লাইভের দশম পর্বে থাকছেন বাংলাদেশের দুই কবি 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২০
গ্রন্থীর ফেসবুক লাইভের দশম পর্বে থাকছেন বাংলাদেশের দুই কবি  গ্রন্থীর ফেসবুক লাইভ সিরিজগুলোতে বিশ্বের নানা প্রান্তের কবিরা অংশ নেন

করোনাকালে ‘হানড্রেড পোয়েটস্ এরাউন্ড দ্য ওয়ার্ল্ড ফর লাভ’ শীর্ষক ফেসবুক লাইভ সিরিজ আয়োজন করে আসছে বৃটেনে দক্ষিণ এশীয় সাহিত্য, দর্শন এবং সমাজতত্ত্বের ছোট কাগজ গ্রন্থী।  

ধারাবাহিক এ আয়োজনের দশম পর্ব অনুষ্ঠিত হবে আগামী শনিবার (৫ সেপ্টেম্বর) ইউকে সময় বিকেল ৪টায়।

 

এ অধিবেশনে কবিতা পড়বেন প্রখ্যাত স্প্যানিশ-আমেরিকান কবি মারিয়া পালিটাচি, ভারতীয় বহুভাষী কবি ও সঙ্গীতশিল্পী দেবাশীষ পারাসার, বাংলাদেশ থেকে যোগ দেবেন কবি মোস্তাক আহমাদ দীন, কবি শেলী নাজ এবং ভারতের উত্তরখণ্ড থেকে যোগ দেবেন কবি নিখিলেশ রায়।  

বিশ্বের সমকালীন কবিদের ভালোবাসার কবিতা দিয়ে গত ২৭ জুন থেকে শুরু হওয়া এ বিশেষ ফেসবুক লাইভ সিরিজ এরই মধ্যে বিভিন্ন দেশ এবং বিভিন্ন ভাষার যশস্বী কবি ও কবিতাপ্রেমীদের ব্যাপক প্রশংসা কুড়িয়েছে।  

কবি টি এম আহমেদ কায়সারের সঞ্চালনায় অনুষ্ঠিত এ সিরিজের অষ্টম এবং নবম পর্বে অংশ নিয়েছিলেন কানাডিয়ান-আমেরিকান কবি ডেভিড লিও সিরয়, মেক্সিকান কবি রোজানা কামারেনা, ভারতীয় বাঙালি কবি তৃষ্ণা বসাক, কবি হেনরি স্বপন, কবি সরকার মাসুদ, কবি আলফ্রেড খোকন, কবি খালেদ হোসেইন, কবি শিভন ম্যাক মোহন, কবি সুতপা সেনগুপ্ত এবং কবি ইউসুফ আলওই।  

এছাড়া এ সিরিজে অংশ নিয়েছেন আর্জেন্টাইন কবি হুয়ান হোসে রোদিনাস, বৃটিশ-আমেরিকান কবি ডেভিড লি মরগান, কবি রোজ ড্রু, ব্রিটিশ কবি শন টমাস, কিউবান কবি স্নেজহিনা গুলুবোভা, কবি রণজিৎ দাশ, কবি কামাল চৌধুরী, সুইডিশ কবি বেংক্ট ও বিয়রখলুন্ত, ইরানের কবি আলী রেজা আবিজ, আর্জেন্টাইন কবি জেরালদিন জোনস্, কবি জহর সেন মজুমদার, বলিভিয়ান কবি মিখাইলা মেন্দুজা হাগলান্ত, মিশরের কবি সামাহ্ মুস্তাফা, কবি ও গদ্যকার রশেল পটকার, কবি ও অনুবাদক আসাদ মান্নান, কবি ও প্রাবন্ধিক বিভাস রায় চৌধুরী, কবি জুয়েল মাজহার, কবি যশোধরা রায় চৌধুরী, কবি শামীম রেজা, কবি রাহুল পুরকায়স্থ, কবি নন্দিনী মেহরা, কবি সেবন্তি ঘোষ, কবি জফির সেতু, কবি চঞ্চল আশরাফ, কবি শাহেদ কায়েস প্রমুখ।  

গ্রন্থীর এ বিশেষ আয়োজনের সার্বিক সহযোগিতায় রয়েছে ব্রিটেনে ভারতীয় মার্গ সঙ্গীতের শীর্ষ সংস্থা সৌধ এবং বাংলা লোকগানের সংগঠন রাধারমণ সোসাইটি।  

গ্রন্থী সম্পাদক শামীম শাহান জানান, দেশ-বিদেশের সমকালীন বিখ্যাত সব কবিদের সহযোগিতা এবং অপূর্ব সব প্রতিক্রিয়া পেয়ে আমরা যারপরনাই অভিভূত। এ সিরিজে পঠিত কবিতাগুলো নিশ্চিতভাবেই একদিকে যেমন যুগ- যন্ত্রণার স্বাক্ষর বহন করছে, অন্যদিকে সমকালীন বিশ্ব কবিতার নানা রকম নিরীক্ষা, এর অন্তর্নিহিত শক্তি এবং তাৎপর্যপূর্ণ বাকবদলের ইঙ্গিত বহন করছে। এ সিরিজে পঠিত কবিতাগুলো দিয়ে বছরের শেষে গ্রন্থীর একটি বিশেষ সংকলন প্রকাশিত হবে।

বাংলাদেশ সময়: ১০১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২০
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।