ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

সন্ধ্যায় খুলছে মঞ্চের দুয়ার

দীপন নন্দী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২০
সন্ধ্যায় খুলছে মঞ্চের দুয়ার

ঢাকা: পাঁচ মাসের দীর্ঘ অপেক্ষা।  অনলাইনে নানা আয়োজনে যুক্ত হলেও, সরাসরি মঞ্চ ছিলো বন্ধ।

 সেই দুয়ার খুলতে যাচ্ছে শুক্রবার (২৮ আগস্ট) সন্ধ্যা সোয়া সাতটায়।

রাজধানীর বেইলি রোডের মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মোমেনা চৌধুরী অভিনীত একক নাটক 'লাল জমিন' মঞ্চায়নের মধ্য দিয়ে আবারও শুরু হচ্ছে মঞ্চ নাটক প্রদর্শনী।

শূন্যন রিপারেটরি থিয়েটারের ‘লাল জমিন’ নাটকটির ২৪৪তম মঞ্চায়ন হবে শুক্রবার।  মান্নান হীরার রচনায় যার নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী।

স্বাস্থ্যবিধি মেনে নাটকটি মঞ্চায়িত হবে।  মিলনায়তনে দুই আসন পর পর একজন করে দর্শক বাসতে পারবেন৷ নাটকটি দেখতে আসা দর্শককে অবশ্যই মাস্ক পড়তে হবে।  সেইসঙ্গে প্রবেশমুখে শরীরের তাপমাত্রা মাপা হবে ও হাতে এবং পায়ে স্যানিটাইজার, জীবাণুনাশক দেওয়া হবে।  মাস্ক ছাড়া কোনো দর্শককেই মিলনায়তনে প্রবেশ করতে দেওয়া হবে না৷

নিজের একক নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে মঞ্চ নাটক আবারো চালু হওয়ায় দারুণ উচ্ছ্বসিত মোমেনা চৌধুরী।

মোমেনা চৌধুরী বাংলানিউজকে বলেন, প্রথম যেদিন মঞ্চে উঠেছিলাম, অভিনয় করেছিলাম সেদিনের মত অনুভুতি হচ্ছে।  এ পাঁচ মাস বহু মানুষ আমাদের ছেড়ে চলে গেছেন৷ আমিও চলে যেতে পারতাম। কিন্তু আমি বেঁচে আছি এবং আবারও ‘লাল জমিনে’ অভিনয় করছি।

'স্বাস্থ্যবিধি মেনে নাটক মঞ্চায়ন এক ভিন্ন অনুভূতি। সামনে বসা মানুষগুলোর মুখটা দেখতে পারবো না।  তারপরও মঞ্চ নাটক চালু হচ্ছে এটাই আনন্দের। '

কিশোরী একটি মেয়েকে ঘিরে ‘লাল জমিনে’র গল্প আবর্তিত হয়েছে। শুধু মুক্তিযুদ্ধ নয়, তারপর আরও কয়েকটি দশক।  সেই কিশোরীর মনে জেগেছে নতুন কিছু প্রশ্ন।

নাটকটির সঙ্গীত পরিচালনা করেছেন জুলফিকার চঞ্চল ও রমিজ রাজু।  কণ্ঠ দিয়েছেন বারী সিদ্দিকী, রমিজ ও নীলা।  লাইটে কাজ করেছেন জয়, আতিক ও মির্জা শাকিব।  কস্টিউম ডিজাইন করেছেন ওয়াহিদা মল্লিক জলি এবং তাকে সহযোগিতা করেছেন নীলা মমতাজ।  সেট নির্মাণ করেছেন জুয়েল, সানী ও আসাদ।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২০
ডিএন/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।