ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

করোনায় কর্মহীন ৯৬০০ জন সংস্কৃতিসেবীকে অনুদান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, জুলাই ২৯, ২০২০
করোনায় কর্মহীন ৯৬০০ জন সংস্কৃতিসেবীকে অনুদান সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়

ঢাকা: করোনার কারণে কর্মহীন হয়ে পড়া সারাদেশের নয় হাজার ছয়শ জন অসচ্ছল শিল্পী ও সংস্কৃতিসেবীদের মধ্যে এ পর্যন্ত ৪ কোটি ৬৬ লাখ টাকার বিশেষ অনুদান দিয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

বুধবার (২৯ জুলাই) সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ সচিবালয়ের নিজ দপ্তরে এ তথ্য জানান।

কে এম খালিদ বলেন, বিশেষ অনুদানের মধ্যে প্রথম কিস্তিতে ৬৪ জেলার ৩২০০ জন সংস্কৃতিসেবীকে ১ কোটি ৬০ লাখ টাকা ও দ্বিতীয় কিস্তিতে ৩০৪০ জন সংস্কৃতিসেবীকে ১ কোটি ৫২ লাখ টাকা বাংলাদেশ শিল্পকলা একাডেমির মাধ্যমে বিতরণ করা হয়। এছাড়া ঢাকা মহানগরীর সংস্কৃতিসেবীদের মধ্যে প্রথম কিস্তিতে ১৩৩৯ জনকে ৬৬ লাখ ৯৫ হাজার টাকা ও ২য় কিস্তিতে ১০০০ জনকে ৫০ লাখ টাকা বাংলাদেশ শিল্পকলা একাডেমির মাধ্যমে বিতরণ করা হয়। এর বাইরে বিভিন্ন সাংস্কৃতিক সংঘ, প্রতিষ্ঠান ও ব্যক্তির আবেদনের পরিপ্রেক্ষিতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে সরাসরি ১০২১ জন সংস্কৃতিসেবীকে প্রায় ৩৭ লাখ টাকার বিশেষ অনুদান দেওয়া হয়েছে।

করোনার বিশেষ অনুদান ছাড়াও গত ২০১৯-২০ অর্থবছরে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের কল্যাণ অনুদান খাত হতে মন্ত্রণালয়ের নিয়মিত তালিকাভুক্ত ৩৭৫৬ জন অসচ্ছল শিল্পী ও সংস্কৃতিসেবীদের মধ্যে ইতোমধ্যে ৫ কোটি ৮৯ লাখ টাকা বিতরণ করা হয়েছে।

বাংলাদেশ সময় ১৪১৭ ঘণ্টা, জুলাই ২৯, ২০২০
ডিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।