ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

শিল্প-সাহিত্য

তাবিক- এর লাইভ আড্ডা: বাংলা কবিতার বিশ্বভ্রমণ

অলোক সরকার, কলকাতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০২০
তাবিক- এর লাইভ আড্ডা: বাংলা কবিতার বিশ্বভ্রমণ .

কলকাতা: তাবিক পত্রিকার ফেসবুক পেজ ‘তাবিক Tabik' -এ  বিগত তিন সপ্তাহ ধরে ধারাবাহিকভাবে চলে আসছে কবিদের কণ্ঠে স্বরচিত কবিতা পাঠের অনুষ্ঠান #কবিস্বর_পর্ব।  

পাশাপাশি প্রতি সোমবার ভারতীয় সময় সন্ধ্যা ৭-৩০ মি. এবং বাংলাদেশ সময় সন্ধ্যা ৮টায় বিভিন্ন আমন্ত্রিত কবিদের কবিতা যাপন, ঘাস মাটি শিকড়ের, শৈশব-কৈশোর কবিতার নানা প্রেক্ষাপট অভিঘাত নিয়ে সাজানো ব্যক্তিজীবন এবং কবিতা নিয়ে একক লাইভ অনুষ্ঠান #অনন্ত_জীবন_অনন্য_কবিতা।

 

ইতিমধ্যে এই অনুষ্ঠানের তিনটি পর্ব সরাসরি সম্প্রচারিত হয়েছে। সঞ্চালকমণ্ডলী, কবি সহ প্রশ্নের মাধ্যমে দেশ-বিদেশের বহু গুণীজন অনুষ্ঠানটিকে সমৃদ্ধ করে চলেছেন। এই পর্বের অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে উপস্থিত ছিলেন পশ্চিম বাংলার কবি সুধীর দত্ত এবং দ্বিতীয় পর্বে উপস্থিত ছিলেন বাংলাদেশের কবি অধ্যাপক শামীম রেজা। তৃতীয় পর্বে উপস্থিত ছিলেন কবি পার্থজিৎ চন্দ।

.

পত্রিকাটি প্রকাশের সঙ্গে সঙ্গে পাঠকমহলে তুমুল হইচই পড়ে গিয়েছিল। করোনাকালীন এই দুঃসময়ে তাবিক পত্রিকা আয়োজিত অনুষ্ঠানগুলি পাঠক মহলে বিপুল জনপ্রিয়তা পেয়েছে। আরো বড় পরিসরে সমগ্র পৃথিবীর দেশ-কাল-সীমানা অতিক্রম করে বাংলা কবিতা চর্চার মানুষের কাছে পৌঁছে দেওয়াই পত্রিকার উদ্দেশ্য।  

অনুষ্ঠানটির সঞ্চালনার দায়িত্বে আছেন কবি সৌমনা দাশগুপ্ত, কবি বনানী চক্রবর্তী, কবি মানবেন্দ্র সাহা। ক্যামেরার আড়ালে থেকে পর্ব গবেষণা সহযোগিতায় আছেন দীপ্তি দাস। পর্ব পরিকল্পনা এবং উপস্থাপনায় রয়েছেন পত্রিকা সম্পাদক কবি অলোক সরকার।

বাংলাদেশ সময়: ০০৪৬ ঘণ্টা, জুলাই ২৭, ২০২০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa