ঢাকা, রবিবার, ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০, ১৮ জিলহজ ১৪৪১

শিল্প-সাহিত্য

৩০০ শিল্পীর অংশগ্রহণে ‘করোনার বিরুদ্ধে শিল্প’ ক্যাম্প

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, জুলাই ৮, ২০২০
৩০০ শিল্পীর অংশগ্রহণে ‘করোনার বিরুদ্ধে শিল্প’ ক্যাম্প আর্টক্যাম্পে অংশ নেওয়া বেশ কয়েকজন শিল্পী, ছবি: বাংলানিউজ

ঢাকা: ‘আর্ট অ্যাগেনস্ট করোনা’ শীর্ষক কর্মসূচির অংশ হিসেবে দেশের বরেণ্য, বিশিষ্ট ও প্রতিশ্রুতিশীল ৩০০ জন শিল্পীর অংশগ্রহণে একটি আর্টক্যাম্প আয়োজন করেছে শিল্পকলা একাডেমি।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর পরিকল্পনায় ও একাডেমির চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় এই আয়োজনে শিল্পীদের ক্যানভাস ও ছবি আঁকার উপকরণ দেওয়া হয়েছে।

এছাড়া শিল্পীদের ছবি আঁকার জন্য একাডেমির জাতীয় চিত্রশালা ভবনের বিভিন্ন গ্যালারি, প্লাজা এবং স্টুডিওতে শারীরিক দূরত্ব বজায় রেখে ছঁবি আঁকার ব্যবস্থাও দেওয়া হয়েছে। নির্মিত শিল্পকর্ম নিয়ে পরবর্তীকালে একটি প্রদর্শনী আয়োজন ও একটি ক্যাটালগ প্রকাশ করা হবে।

বুধবার (০৮ জুলাই) থেকে ২০ জুলাইয়ের মধ্যে শিল্পীরা একাডেমির চারুকলা বিভাগে শিল্পকর্ম জমা দেবেন। আর্টক্যাম্পটির মুখ্য সমন্বয়কারী শিল্পী জামাল আহমেদ ও সমন্বয়কারী শিল্পী নাজমা আক্তার, শিল্পী কামাল পাশা চৌধুরী এবং শিল্পী সনজীব দাস অপু।

আয়োজন প্রসঙ্গে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, বাংলাদেশের শিল্পীরা সব জাতীয় আন্দোলনে এবং দুর্যোগকালীন অনন্য ভূমিকা পালন করে আসছেন। করোনা ভাইরাস মহামারিজনিত সংকটে আমাদের প্রাণপ্রিয় বাংলাদেশসহ সারাবিশ্ব আজ বিপর্যস্ত। শিল্পকলা একাডেমি বাংলাদেশের সব মাধ্যমের শিল্পীদের সুরক্ষা দেওয়ার জন্য কর্মহীন শিল্পীদের পাশে দাঁড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। দেশের মানুষকে সচেতন ও দায়িত্বশীল করার অভিপ্রায়ে দেশের সব মাধ্যমের শিল্পীদের নিয়ে ‘আর্ট অ্যাগেনস্ট করোনা’ (করোনার বিরুদ্ধে শিল্প) শীর্ষক সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলন গড়ে তোলার প্রত্যয় নিয়ে কাজ করছে। ইতোমধ্যে দেশব্যাপী কবিতা, চলচ্চিত্র, অভিনয়, সংগীত, যন্ত্রসংগীত, নৃত্য ইত্যাদি মাধ্যমের শিল্পীদের এই আয়োজনের সঙ্গে সম্পৃক্ত করে কাজ শুরু করেছে।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জুলাই ০৮, ২০২০
ডিএন/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa