ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

আজ বিকেলে উদ্বোধন হবে `কিবরিয়া ছাপচিত্র মেলা`

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১২
আজ বিকেলে উদ্বোধন হবে `কিবরিয়া ছাপচিত্র মেলা`

বাংলাদেশের আধুনিক চিত্রকলা আন্দোলনের অন্যতম পথিকৃৎ শিল্পী মোহাম্মদ কিবরিয়া। জন্মগ্রহণ করেন ১৯২৯ সালের ১ জানুয়ারি পশ্চিমবঙ্গের বীরভূমে ।

শিল্পী মোহাম্মদ কিবরিয়ার জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে, কিবরিয়া প্রিন্টমেকিং ষ্টুডিও, ঢাকা আর্ট সেন্টার এর উদ্যোগে “সবার জন্য ছাপচিত্র” শিরোনামে আজ ১জানুয়ারি থেকে ৩ জানুয়ারি পর্যন্ত “কিবরিয়া ছাপচিত্র মেলা” শীর্ষক এক ছাপচিত্র মেলার আয়োজন করা হয়েছে।

আজ বিকেল ৪.৩০ টায় ঢাকা আর্টসেন্টারে ছাপচিত্র মেলার উদ্বোধন করবেন শিল্পী আনজুম কিবরিয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পী মনিরুল ইসলাম, সভাপতিত্ব করবেন শিল্পী রফিকুন্নবী।

ছাপচিত্র শিল্পকে জনপ্রিয় ও সুলভ করার লক্ষে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাপচিত্র বিভাগ ও বিভাগের ছাত্র শিক্ষকবৃন্দ, ব্যক্তি ও সামষ্টিক উদ্যোগে গঠিত বিভিন্ন প্রিন্ট ষ্টুডিও সমূহ এবং নবীন প্রবীন ছাপচিত্র শিল্পী সবাই এই ছাপচিত্র মেলায় অংশগ্রহণ করবে।

শিল্পী মোহাম্মদ কিবরিয়া ১৯৫০ সালে কলকাতা সরকারি আর্ট ইনস্টিটিউট থেকে চারুকলায় স্নাতক পর্যায়ের শিক্ষা সমাপন এবং ১৯৫৬-৬২ সালে জাপানের টোকিও থেকে চিত্রকলায় উচ্চতর শিক্ষা গ্রহণ করেন। তিনি একুশে পদক, স্বাধীনতা দিবস পুরস্কার, জাপানের সংস্কৃতিমন্ত্রীর পুরস্কারসহ বহু পুরস্কার লাভ করেন। ২০০৮ সালে তাঁকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রফেসর ইমেরিটাস হিসেবে মনোনীত করা হয়। প্রয়াত হয়েছে ৭ জুন ২০১১-এ।

বাংলাদেশ সময় ১২৫৩, জানয়ারি ০১,২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।