ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

শিল্প-সাহিত্য

করোনা নিয়ে আন্তর্জাতিক চিত্রকর্ম প্রতিযোগিতা আইসিসিআরের

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-০৬ ১১:২৮:১১ এএম
করোনা নিয়ে আন্তর্জাতিক চিত্রকর্ম প্রতিযোগিতা আইসিসিআরের

ঢাকা: করোনা ভাইরাস প্রতিটি মানুষের জীবনকে স্পর্শ করে বিশ্বকে এমন একটি পর্যায়ে নিয়ে গেছে, যেখানে সর্বাধিক প্রকাশ ঘটেছে মানুষের অনুভূতির। মানুষের সহানুভূতি, উদারতা, উদ্বেগ, রাগ, হতাশা, সামাজিক দূরত্ব, পারিবারিক একাত্মতা এবং সাহসিকতা এখন প্রকাশ পায় বিস্ময়ের সঙ্গে। আর যুগে যুগে প্রকৃতির এ অনুভূতিগুলো বিশ্বজুড়ে চালিত করেছে সৃজনশীল চিন্তাকে, যেখান থেকে উঠে এসেছে উদ্ভাবনী উপায়।

মানুষের এ অনুভূতিগুলোকে ঘরবন্দি সময়ে শিল্পের মাধ্যম হিসেবে ব্যবহার করে গোটা বিশ্বকে এক সুতোয় গাঁথতে ‘দ্য ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচার রিলেশন্স' (আইসিসিআর) আয়োজন করেছে করোনা নিয়ে আন্তর্জাতিক চিত্রকর্ম প্রতিযোগিতার।

রোববার (৫ এপ্রিল) ভারতীয় হাইকমিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ‘ইউনাইটেড এগেইনস্ট করোনা- এক্সপ্রেস থট আর্ট’ শিরোনামের এ চিত্র প্রতিযোগিতার মাধ্যমে বিশ্বব্যাপী মানুষের সঙ্গে মানুষের সংযোগ স্থাপনের জন্য করোনা ভাইরাসের সময়কালে মানুষের অনুভূতি প্রকাশ করার জন্য ভারতীয় ও বিশ্বের নাগরিকদের প্রতি আহ্বান জানানো হচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ প্রতিযোগিতাটি বিশ্বজুড়ে সবার জন্য উন্মুক্ত। এটি করোনার ফলে সামাজিক দূরত্ব, পৃথকীকরণ ও ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য পেইন্টিংস (ক্যানভাস/কাগজ- তেল, জলের রঙ, পেন্সিল, ক্রাইওন) এবং ডিজিটাল আর্টের (গ্রাফিক পোস্টার এবং পেইন্টিং) মাধ্যমে অনুভূতি, ধারণা এবং উদ্ভাবনী চিন্তা উপস্থাপন করতে শৈল্পিক প্রকাশকে উৎসাহিত করে।

এ প্রতিযোগিতায় শিল্পীদের কাজগুলো ' কনটেম্পোরারি আর্ট', 'ফোক অ্যান্ড ট্রাইবাল আর্ট', 'কার্টুন ও ইলাস্ট্রেশন' এবং 'ডিজিটাল ও নিউ এজ আর্ট' বিভাগে ভাগ করা হবে। এছাড়া ভারত ও বিশ্বজুড়ে শিল্পীদের ক্ষেত্রে 'পেশাদার শিল্পী', 'অপেশাদার শিল্পী' এবং 'শিশু ও শিক্ষার্থী (২১ বছরের কম)' শিল্পী হিসেবেও একটি ভাগ থাকবে।

প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য অংশগ্রহণকারীদের তাদের চিত্রকর্মের ছবি আগামী ১ মে ২০২০ এর মধ্যে জমা দিতে হবে। ছবি জমার ক্ষেত্রে অনলাইনে ছবির সর্বাধিক রেজুলেশন হবে ১০ মেগাবাইট। পরবর্তীতে বিশিষ্ট শিল্পী ও সংস্কৃতিবান ব্যক্তিদের সমন্বয়ে গঠিত একটি উচ্চ পর্যায়ের জুরি সেরা কাজগুলো নির্বাচন করবেন। বিজয়ী চিত্রকর্মগুলোর জন্য রয়েছে আকর্ষণীয় পুরস্কার।

এছাড়া সেরা ছবিগুলো ভারত ও বিশ্বের শীর্ষস্থানীয় গ্যালারিগুলোতে প্রদর্শিত হবে। থাকবে একটি স্থায়ী অনলাইন প্রদর্শনীও। আর এ সম্পর্কিত আরও বিস্তারিত তথ্য পাওয়া যাবে www.iccr.gov.in ওয়েবসাইট অথবা [email protected] ইমেইল এর মাধ্যমে।

বাংলাদেশ সময়: ১১২৩ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২০
এইচএমএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa