ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

সরকারের কাছে কবি নির্মলেন্দু গুণের আবেদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, মার্চ ৩০, ২০২০
সরকারের কাছে কবি নির্মলেন্দু গুণের আবেদন

ঢাকা: করোনা মহামারিতে বিপর্যস্ত নিম্ন আয়ের মানুষের পাশে দাঁড়াতে চান কবি নির্মলেন্দু গুণ। তাদের দুয়ারে পৌঁছে দিতে চান খাদ্যদ্রব্য। নিজ উদ্যোগে এরই মধ্যে এ কাজ শুরু করলেও সরকার তার পাশে দাঁড়ালে আরো বেশি মানুষ তার মাধ্যমে উপকৃত হবে বলে মনে করেন এই বরেণ্য কবি।

রোববার (২৯ মার্চ) নিজের ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্ট থেকে 'সরকারের কাছে কবি নির্মলেন্দু গুণের আবেদন' শিরোনামে এক লেখায় তিনি একথা জানান৷

ফেসবুক স্ট্যাটাসে নির্মলেন্দু গুণ লেখেন, ‘আমি ঢাকার কামরাঙ্গীরচরের নয়াগাঁও এলাকায় গত পাঁচ বছর ধরে বসবাস করি। এখানে বুড়িগঙ্গা নামে আমার একটি ছোট্ট বাড়িও আছে।

আমার বাড়ির আশে-পাশে বেশকিছু দরিদ্র পরিবার বাস করে। এদের অনেকেরই দিন আনে দিন খায় অবস্থা। করোনার সংক্রমণ রোধের জন্য ঘোষিত লকডাউনের কারণে ওই দিনমজুর শ্রেণির মানুষগুলো খুব বিপদের মুখে পড়েছে। ঘোষিত সরকারি সাহায্য তারা অনেকেই পাচ্ছে না।  

আমি একটু সচ্ছল এবং এলাকায় ‘সরকারের-লোক’ হিসেবে পরিচিত হওয়ার কারণে এলাকার অভাবী লোকজন আমার কাছে সাহায্য প্রত্যাশা করে ভিড় করছেন। এদের মধ্যে কেউ-কেউ আমার বাড়িটিকে ‘মন্ত্রীর বাড়ি’ বলে মনে করেন। আমি আমার সাধ্যমতো তাদের সাহায্য করে আসছি। যদিও প্রয়োজনের তুলনায় তা খুবই কম, তবু ইহাই সত্য।  

এমতাবস্থায় আমার মাধ্যমে আমার এলাকার দরিদ্র মানুষজনের মধ্যে আর্থিক সাহায্য বিতরণের ব্যবস্থা করা যায় কি? 

আমি নির্বাচিত জনপ্রতিনিধি বা সরকারিদলের নেতৃস্থানীয় কেউ না হলেও, আমি দুর্নীতিতে অনভ্যস্ত মানুষ হিসেবেই দেশব্যাপী গণ্য। তাই আমার এলাকার দরিদ্র মানুষজনের কাছে সরকারি সাহায্য পোঁছে দেওয়ার ব্যাপারে আমাকে আস্থায় নেওয়া যেতে পারে।  

এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য আমি সরকারের দায়িত্বশীল মহলের দৃষ্টি আকর্ষণ করছি। ’ 

বাংলাদেশ সময়: ১১৪৬ ঘণ্টা, মার্চ ৩০, ২০২০
ডিএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।