ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বইমেলা কি যথাসময়ে শুরু হবে?

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৯ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২০
বইমেলা কি যথাসময়ে শুরু হবে?

ঢাকা: সরস্বতী পূজার কারণে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তারিখ দুইদিন পিছিয়ে ১ ফেব্রুয়ারি (শনিবার) নির্ধারণ করা হয়েছে। কিন্তু প্রশ্ন উঠেছে বইমেলা নিয়ে। কারণ ঐতিহ্য অনুযায়ী ১ ফ্রেব্রুয়ারি থেকে বইমেলা শুরু হওয়ার কথা।

তাই প্রশ্ন উঠেছে, সরস্বতী পূজার কারণে ভোট, ভোটের কারণে এসএসসি পরীক্ষা পেছানো হলো। তাহলে বইমেলার কী হবে? 

এমন অবস্থায় মেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি জানিয়েছে, নির্ধারিত দিনেই শুরু হবে মেলা।

তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য দু’একদিন অপেক্ষা করতে হবে।  

প্রথা অনুযায়ী, ১ ফেব্রুয়ারি বিকেলে শুরু হওয়ার কথা অমর একুশে গ্রন্থমেলা। সে অনুযায়ী প্রস্তুতির কাজ এগিয়ে নিচ্ছে মেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি।  

নির্বাচনবিধি অনুযায়ী, নির্বাচনের দিন সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটি থাকবে।  

এ বিষয়ে বাংলা একাডেমির পরিচালক ও গ্রন্থমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ শনিবার (১৮ জানুয়ারি) রাতে বাংলানিউজকে বলেন, গ্রন্থমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। সে অনুযায়ী, তার কাছ থেকে সময় নেওয়া হয়েছে। সে বিষয়টি মাথায় রেখেই কাজ চলছে। মেলা আমরা যথাসময়েই শুরু করবো। তবে চূড়ান্ত সিদ্ধান্ত হবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলা একাডেমি ও ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বৈঠকের মাধ্যমে।

জানা গেছে, এর আগে ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনের দিন সারাদেশে সাধারণ ছুটি ছিলো। সেদিনও অমর একুশে গ্রন্থমেলা অনুষ্ঠিত হয়েছে। সে বিষয়টি লক্ষ্য রেখেই বাংলা একাডেমি কর্তৃপক্ষ কাজ করছে এবং বৈঠকে সেটিকেই উদাহরণ হিসেবে আনবে একাডেমি কর্তৃপক্ষ।

এদিকে, এবারের অমর একুশে গ্রন্থমেলা অন্য যে কোনোবারের চেয়ে আরো বিস্তৃত পরিসরে আয়োজন করা হবে। সাড়ে সাত লাখ বর্গফুট জায়গা নিয়ে এবারের মেলা অনুষ্ঠিত হবে। একইসঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এবারের মেলা উৎসর্গ করা হয়েছে তাকে।

গতবারের তুলনায় এবারের মেলায় ৪০টি নতুন প্রকাশনা সংস্থা বেড়ে হয়েছে ৪১০টি। এর মধ্যে প্যাভিলিয়ন ২৩টির স্থলে হয়েছে ৩৪টি। বাড়ছে শিশু চত্বরের আয়তনও।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২০
ডিএন/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।