bangla news

‘পৃথিবী সেরা সমকালীন কবিদের কবিতা’ গ্রন্থের প্রকাশনা উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১১ ৯:০৭:০৯ পিএম
‘পৃথিবী সেরা সমকালীন কবিদের কবিতা’ গ্রন্থের প্রকাশনা উৎসবে অতিথিরা। ছবি: বাংলানিউজ

‘পৃথিবী সেরা সমকালীন কবিদের কবিতা’ গ্রন্থের প্রকাশনা উৎসবে অতিথিরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: কবি ও অনুবাদক আমিনুর রহমান সম্পাদিত ও অনূদিত ‘পৃথিবী সেরা সমকালীন কবিদের কবিতা’ গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১১ জানুয়ারি) রাজধানীর ব্র্যাক ইন সেন্টার মিলনায়তনে সাংস্কৃতিক সংগঠন কত্থক এ প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করে বলে সংগঠনটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যায়।

এতে বলা হয়, এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী, কবি মুহাম্মদ নুরুল হুদা, কবি জাহিদুল হক, কবি শিহাব সরকার, অধ্যাপক ফকরুল আলম, কবি কামাল চৌধুরী ও কবি মুহাম্মদ সামাদ। এছাড়া বইয়ে স্থান পাওয়া জার্মান কবি টোবিয়াস বুরঘার্ট ও আর্জেন্টিনার কবি ইওনা বুরঘার্ট বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আবৃত্তি করেন আবৃত্তিকার হাসান আরিফ ও ত্রপা মজুমদার।

বিশ্ব বরেণ্য ৩৫ জন কবির নির্বাচিত কবিতা নিয়ে সংকলিত হয়েছে বইটি। যাদের কবিতা এ বইয়ে স্থান পেয়েছে তারা হলেন, জাপানের কবি কাজুকো শিরাইশি ও টেনডো তাইজিন, দক্ষিণ আফ্রিকার কবি পিটার হর্ন, নিকারাগুয়ার কবি আর্নেস্তো কার্দেনাল, ক্লারিবেল আলেগ্রিয়া, ফ্রান্সিসকো দ্য আসিস ফার্নান্দেস ও গিওকন্ডা বেলী, মালয়েশিয়ার কবি আব্দুল সামাদ সাঈদ, আহমাদ কামাল আবদুল্লাহ ও মালিম ঘোজালি পিকে, সুইডেনের কবি বেনট বার্গ, স্লোভাকিয়ার কবি মিলান রিচার, মরক্কোর কবি বেনাইসা বোমালা, তাইওয়ানের কবি ড. লী কুই-শিন ও মিয়াও-ই তু, অস্ট্রিয়ার কবি মেনফ্রেড সোবোট, বেলজিয়ামের কবি জার্মেন ড্রুগেনব্রুট, যুক্তরাজ্যের কবি এগনিস মিডোস ও ক্লেয়ার বুকার, মেক্সিকোর কবি ইউরো জামব্রানো, মিশরের কবি ইব্রাহিম আল-মাসরি, কলম্বিয়ার কবি ফার্নান্দো রেন্ডন ও মারিও মাথোর, জার্মান কবি টোবিয়াস বুরঘার্ট, রাশিয়ার কবি ভিক্টর আলেক্সান্ড্রোভিচ পোগাদাইভ, পুয়ের্তো রিকোর কবি লুস মারিয়া লোপেজ ও মারিয়া দে লো এ্যানজেলেস কামাকো রিভাস, উরুগুয়ের কবি জুলিও পাভানেতি ও এনাবেল ভিলার, আর্জেন্টিনার কবি ইওনা বুরঘার্ট, ইরাকের কবি আলী আল-সালাহ্, চীনের কবি তিয়ানজিন কাই, কঙ্গোর কবি কামা সাইওর কামানদা এবং ভারতের কবি সুদীপ সেন। 

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২০
ডিএন/এবি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-01-11 21:07:09