bangla news

মুক্তিযুদ্ধ-ভাষা আন্দোলনেও কবিতায় ছিল স্বদেশপ্রেম

বদরুল আলম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১৮ ৯:০৭:৫১ পিএম
স্বরচিত কবিতা আবৃত্তি করছেন কবি জুয়েল মাজহার/ছবি: বাংলানিউজ

স্বরচিত কবিতা আবৃত্তি করছেন কবি জুয়েল মাজহার/ছবি: বাংলানিউজ

হবিগঞ্জ: কবিতা স্বদেশকে বিভিন্নভাবে তুলে ধরে। তেমনি মুক্তিযুদ্ধ এবং ভাষা আন্দোলনেও কবিতায় ছিল স্বদেশপ্রেম। রবীন্দ্র-নজরুলের কবিতা মিশে রয়েছে আমাদের আত্মার সঙ্গে। কবিতা ভালোবাসতেন বঙ্গবন্ধুও। গণ অভ্যুত্থানের সময় শামসুর রাহমানের কবিতায় ফুটে ওঠে প্রতিবাদের ভাষা। বিভিন্ন সময় কবিরা স্বদেশকে ধারণ করেছেন।

হবিগঞ্জের চুনারুঘাটে সাহিত্য-সংস্কৃতি উৎসবের ২য় দিন ১৮ ডিসেম্বর (বুধবার) ২য় পর্বের অনুষ্ঠানে সভাপতির বক্তৃতা করছিলেন দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজপোর্টল বাংলানিউজটোয়েন্টিফোর.কমের সম্পাদক কবি জুয়েল মাজহার।
 
তিনি বলেন, চুনারুঘাট তথা হবিগঞ্জের সঙ্গে আমার আত্মার সম্পর্ক। এখানকার নদ-নদী ও প্রকৃতির সঙ্গে মিশে ছিল আমার শৈশব। আজকের এ অনুষ্ঠানে যোগ দিতে পেরে আমি অত্যন্ত আনন্দিত, গর্বিত। এসময় তিনি স্বরচিত দুটি কবিতা আবৃত্তির মধ্য দিয়ে বক্তব্য শেষ করেন। 
 
দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক কবি মুস্তাফিজ শফি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন কবি ও নাট্যকার রুমা মোদক।
বাঁ থেকে- কবি ও নাট্যকার রুমা মোদক, কবি জুয়েল মাজহার ও কবি মুস্তাফিজ শফি 
রাতে ৩য় পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চিত্রনায়ক ও সংসদ সদস্য আকবর হোসেন পাঠান (ফারুক)। ঢাকা থেকে আগত সঙ্গীত শিল্পীরা এতে গান পরিবেশন করেন। এর আগে স্থানীয় 'পদক্ষেপ আবৃত্তি' পরিষদ মনোমুগ্ধকর কবিতা আবৃত্তি করে। পরে এককভাবে আবৃৃত্তি উপস্থাপন করেন স্থানীয় কবিরা।

এদিকে এলাকার সংস্কৃতিমনা মানুষদের ভিড় দেখা যায় অনুষ্ঠানস্থলে। মাঠের চারদিকে ছিল ৩০টিরও বেশি স্টল। ছোলা, বাদাম আর ফুচকা খাওয়ার মধ্য দিয়েই মনোরম পরিবেশে গুণী কবিদের আবৃত্তি উপভোগ করেন শ্রোতারা।
 
চুনারুঘাট সাহিত্য-সংস্কৃতি পরিষদের ৫ দিনব্যাপী সাহিত্য-সংস্কৃতি উৎসব মঙ্গলবার (১৭ ডিসেম্বর) সন্ধ্যায় চুনারুঘাট দক্ষিণাচরণ পাইলট উচ্চ বিদ্যালয় খেলার মাঠে শুরু হয়। ২১ ডিসেম্বর ৫ দিনব্যাপী এ উৎসবের সমাপ্তি ঘটবে। বাংলাদেশ ছাড়াও ভারতের চারটি রাজ্যের সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা অংশ নেবেন। এছাড়া দেশ-বিদেশের খ্যাতনামা কবি, সাহিত্যিক, সাংবাদিক ও বুদ্ধিজীবীরাও যোগ দিচ্ছেন বলে আয়োজকরা জানিয়েছেন। আয়োজনে রয়েছেন পরিষদের সভাপতি সালেহ উদ্দিন ও সাধারণ সম্পাদক বিদ্যুৎ রঞ্জন পালনসহ অন্যান্য সদস্যরা।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-18 21:07:51