ঢাকা, রবিবার, ১৭ শ্রাবণ ১৪২৮, ০১ আগস্ট ২০২১, ২১ জিলহজ ১৪৪২

শিল্প-সাহিত্য

শিল্পকলায় লোকগানের সন্ধ্যা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৯
শিল্পকলায় লোকগানের সন্ধ্যা

ঢাকা: অগ্রহায়ণের হালকা হিম শীতল পরিবেশে শুরু হলো গান। শিল্পী রুবেল সাইদুল আলম গেয়ে শোনালেন লোকগান। তার কণ্ঠে গীত হয় সৃষ্টিতত্ত্ব, গুরুতত্ত্ব, দেহতত্ত্ব, বিরহতত্ত্ব, মুর্শিদীতত্ত্বসহ বিভিন্ন ভাববাদী গান।

‘কবে সাধুর চরণধূলি মোর লাগবে গায়’ শিরোনামে এ গানের সন্ধ্যা অনুষ্ঠিত হলো বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে।

পরিবেশনার শুরুতে শিল্পী রুবেল সাইদুল আলম বললেন, লালন সাঁইজির গান হলো জ্ঞান।

এই জ্ঞান লাভ করলে ভাব হয়, ভাব করলে লাভ হয়। এই জ্ঞান কিংবা ভাব অর্জন করতে হলে কোনো মসজিদ, মন্দির কিংবা গির্জায় যাওয়ার প্রয়োজন পড়ে না।

রুবেল সাইদুল আলমের কণ্ঠে গীত হয় লালন সাঁইয়ের ‘গুরু আমারে কি রাখবেন আপনার চরণদাসী’, শাহ আব্দুল করিমের ‘প্রাণনাথ ছাড়িয়া যাইওনা মোরে’, ‘কেনে পিরিতি বাড়াইলারে বন্ধু’, ‘গ্রামের নওজোয়ান হিন্দু মুসলমান’, রাধারমনের ‘ ভ্রমর কইয়ো গিয়া’, উকিল মুন্সীর ‘নিলুয়া বাতাসে প্রাণ না জুড়ায়’, হালিম চিশতির ‘তুমি এমন কইরা ছাইড়া যাইবা দয়াল’, ‘এলাহি আমিন গো আল্লাহ’, ভজ মুর্শিদের ‘চরণ এই বেলা’, ‘ধন্য ধন্য বলি তারে’।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৯
ডিএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa