ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

অধ্যাপক কবীর চৌধুরী স্মরণে বাংলা একাডেমীর শোকসভা

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১১
অধ্যাপক কবীর চৌধুরী স্মরণে বাংলা একাডেমীর শোকসভা

দেশবরেণ্য বুদ্ধিজীবী বাংলা একাডেমীর সভাপতি ও সম্মানিত ফেলো জাতীয় অধ্যাপক কবীর চৌধুরীর মৃত্যুতে বাংলা একাডেমী গভীর শোক প্রকাশ করছে।

অধ্যাপক কবীর চৌধুরী ছিলেন বাংলা সাহিত্যের একজন অগ্রগণ্য লেখক।

বিপুল ও অনন্য অনুবাদকর্মের মধ্য দিয়ে তিনি বিশ্বের বিভিন্ন প্রান্তের সাহিত্যের সাথে বাংলা ভাষাভাষী পাঠকের যেমন যোগাযোগ ঘটিয়েছেন তেমনি বাংলাদেশের সাহিত্যকে বিশ্বব্যাপী পরিচিত করেছেন। এছাড়া নাটক, চিত্রকলা ও ভাষা-সাহিত্যের নানা বিষয়ে তাঁর গবেষণা আমাদের শিল্প-সাহিত্যের ভুবনকে সমৃদ্ধ করেছে। মহান মুক্তিযুদ্ধে কবীর চৌধুরীর যেমন গৌরবজনক ভূমিকা ছিল তেমনি আমৃত্যু তিনি মৌলবাদী-সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে লড়াই করে গেছেন।

কবীর চৌধুরী ১৯৬৯ থেকে ১৯৭২ পর্যন্ত বাংলা একাডেমীর প্রধান হিসেবে পরিচালক পদে দায়িত্ব পালন করেন।

মুক্তিযুদ্ধ চলাকালে বাংলা একাডেমীর পরিচালক হিসেবে তিনি অসম সাহসিকতার সঙ্গে পাকিস্তানি হানাদার বাহিনীর সকল চাপ অনমনীয়ভাবে প্রতিরোধ করেছেন এবং বাংলা একাডেমীতে বসেই মুক্তিযুদ্ধের লিফলেট প্রচার এবং নানাভাবে মুক্তিযোদ্ধাদের সাহায্য করেছেন।
 
একাত্তরের ঘাতক-দালাল, যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে নব্বইয়ের দশকে গড়ে ওঠা আন্দোলনে তিনি সক্রিয়ভাবে যুক্ত ছিলেন।

অধ্যাপক কবীর চৌধুরী ২০০৯ সালের ২২ ফেব্রুয়ারি থেকে আমৃত্যু বাংলা একাডেমীর সভাপতির দায়িত্ব পালন করেন।

বাংলা একাডেমী ১৭ ডিসেম্বর ২০১১ শনিবার বিকেল ৪:০০টায় একাডেমীর রবীন্দ্রচত্বরে অধ্যাপক কবীর চৌধুরী স্মরণে শোকসভার আয়োজন করেছে।

বাংলাদেশ সময় ১২০৯, ডিসেম্বর ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।