bangla news

নজরুল একাডেমিতে ‘বাংলাদেশ-ভারত নজরুল সম্মেলন’

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১০ ১:০৯:০৯ এএম
নজরুল সম্মেলন

নজরুল সম্মেলন

ঢাকা: কাজী নজরুল ইসলামের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নজরুল একাডেমিতে ‘বাংলাদেশ-ভারত নজরুল সম্মেলন ২০১৯’ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (০৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর মগবাজারে কাজী নজরুল ইসলাম মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নজরুল একাডেমির যুগ্ম-প্রতিষ্ঠাতা ও একুশে পদকপ্রাপ্ত কবি জাহানারা আরজু। সভাপতিত্ব করেন নজরুল একাডেমির নির্বাহী সদস্য, কবি ও নজরুল গবেষক আবদুল মুকীত চৌধুরী। স্বাগত বক্তব্য দেন নজরুল একাডেমির সাধারণ সম্পাদক মিন্টু রহমান।

অনুষ্ঠানে বক্তারা বলেন, কাজী নজরুল ইসলাম ছিলেন অসাম্প্রদায়িক একজন লেখক। বাংলাদেশে অনেক লেখক সাহিত্যিক এসেছেন তবে সাম্প্রদায়িকতার ঊর্ধ্বে কেউই সেভাবে যেতে পারেননি। কিন্তু কাজী নজরুল ইসলাম তার লেখনির মধ্য দিয়ে সাম্প্রদায়িকতার সেই বাঁধ ভেঙেছেন। সাহিত্যের প্রতিটি শাখায় তার অবদান অসামান্য।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- নজরুল একাডেমির নির্বাহী সদস্য হাসান আলীম, বিশিষ্ট নজরুল সঙ্গীত শিল্পী ও নজরুল একাডেমির অধ্যক্ষ ইয়াকুব আলী খান, কলকাতা থেকে আগত অগ্নিবীণা নজরুল চর্চা কেন্দ্রর দলনেতা বিশিষ্ট সংগঠক রাজর্ষি রায় ও দেশের খ্যাতিমান নজরুল সঙ্গীতজ্ঞ ফেরদৌস আরা। ধন্যবাদ জ্ঞাপন করেন নজরুল একাডেমির যুগ্ম-সম্পাদক এম. আতিকুর রহমান।

আলোচনা শেষে কলকাতার অগ্নিবীণা নজরুল চর্চা কেন্দ্র এবং নজরুল একাডেমি শিল্পী ও অতিথি শিল্পীবৃন্দের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ০১০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৯
এইচএমএস/এনটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-09-10 01:09:09