ঢাকা, বুধবার, ৫ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯
bangla news

জন্মদিনে ভিন্ন আয়োজনে শৈলজারঞ্জন মজুমদার

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-২১ ৯:৪৯:৩৯ এএম
অনুষ্ঠানে অতিথিরা। ছবি: ডিএইচ বাদল

অনুষ্ঠানে অতিথিরা। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িয়ে আছেন শৈলজারঞ্জন মজুমদারের নামটি। বিশ্বকবির গানের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে সম্পৃক্ত এ আচার্য সঙ্গীতগুরু। একইসঙ্গে তিনি ছিলেন রবীন্দ্রসঙ্গীতের স্বরলিপিকার ও কবিগুরুর একান্ত সহচর।

শনিবার (২০ জুলাই) এ সঙ্গীতগুণীর ১১৯তম জন্মদিন। ভিন্নভাবে উদযাপিত হলো জন্মদিনটি। পঠিত হলো তাকে নিবেদিত সঙ্গীতজ্ঞ অধ্যাপক সনজীদা খাতুনের প্রবন্ধ ‘গীতাম্বুধি শৈলজারঞ্জন’। এস বি বিপ্লব নির্মিত ‘রবির কিরণে শৈলজারঞ্জন’ শীর্ষক প্রামাণ্যচিত্রের প্রাক মুক্তির অনুষ্ঠানে প্রবন্ধটি পাঠ করা হয়।

শুধু কি তাই? রবীন্দ্রনাথ ও শৈলজারঞ্জনের মধ্যে ছয়টি চিঠির আদান-প্রদান হয়েছিল। সেই চিঠিগুলো পঠিত হয় এ আয়োজনে। পরিবেশিত হয় রবীন্দ্রসঙ্গীতও। বিকেলে শিল্পকলা একাডেমির নাট্যশালার সেমিনার কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে সাংস্কৃতিক সংগঠন চয়নিকা।

উপস্থিত সবাইকে রাখি পরিয়ে দেওয়ার মাধ্যমে সূচনা হয় অনুষ্ঠানের। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ এর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যাপক ড. ইনামুল হক, শান্তিনিকেতনের বিশ্বভারতীয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত ভবনের অধ্যাপক ড. সুমিত বসু, মহিলা পরিষদের সভানেত্রী আয়শা খানম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শফি আহমেদ, নাট্যজন এস এম মহসীন, শৈলজারঞ্জন মজুমদারের গড়া নেত্রকোণা দত্ত উচ্চ বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি হাবিবুর রহমান খানসহ অনেকে।

শিল্পিত উচ্চারণে পঠিত হয় রবীন্দ্রনাথ ঠাকুর ও শৈলজারঞ্জন মজুমদারের মধ্যে আদান-প্রদানকৃত নির্বাচিত ছয়টি চিঠি। এগুলো পাঠ করেন শংকর সাঁওজাল, আশরাফুল আলম, রূপা চক্রবর্তী, বেলায়েত হোসেন, নায়লা তারান্নুম চৌধুরী ও ভারতের শিল্পী পুষ্পা বসু। 

রবীন্দ্র সুরের ছোঁয়ায় আয়োজনটি হয়ে ওঠে আরও বেশি হৃদয়গ্রাহী। এ পর্বে একক কণ্ঠে গান শোনান ফাহিম হোসেন চৌধুরী, সাজিদ আকবর, বাঁশরী দত্ত, ছায়া কর্মকার, শুক্লা রায়, মেহনাজ করিম হোসেন, নাসরিন আক্তার, রিফাত জামাল মিতু ও ভারতের শিল্পী মানসী ভট্টাচার্য। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রবীন্দ্রসংগীত শিল্পী তামান্না মৌ।

নির্মাণের পাশাপাশি ‘রবির কিরণে শৈলজারঞ্জন’ প্রামাণ্যচিত্রটির গবেষণা, পাণ্ডুলিপি ও চিত্রনাট্য রচনা করেছেন এস বি বিপ্লব। আগামী নভেম্বরে নির্মাণাধীন তথ্যচিত্রটি মুক্তি পাবে।

বাংলাদেশ সময়: ০৯৪৬ ঘণ্টা, জুলাই ২১, ২০১৯
এইচএমএস/আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-07-21 09:49:39