ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

রাবিতে সাহিত্য বিষয়ক 'চিহ্নমেলা' 

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৪ ঘণ্টা, মার্চ ১২, ২০১৯
রাবিতে সাহিত্য বিষয়ক 'চিহ্নমেলা'  মেলার উদ্বোধন করেন প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। ছবি-বাংলানিউজ

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শুরু হয়েছে সাহিত্য বিষয়ক মেলা 'চিহ্নমেলা চিরায়তবাংলা'। 

সোমবার (১১ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবন প্রাঙ্গণে দুই দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।  

বিশ্ববিদ্যালয়ের বাংলা সাহিত্য বিষয়ক ছোট কাগজ ‘চিহ্ন’ চতুর্থবারের মতো এ মেলার আয়োজন করেছে।

 

জাতীয় সঙ্গীত পরিবেশন, বেলুন-ফেস্টুন উড়িয়ে মেলার উদ্বোধন করা হয়। উদ্বোধন শেষে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।  
 
মেলার প্রথম দিনের আয়োজনের মধ্যে রয়েছে- রবীন্দ্র-তর্পণ, ডিজিটাল বাংলাদেশে বাঙালির সাহিত্য বিষয়ক আলোচনা, ছোট প্রকাশনা: সম্ভাবনা ও সমস্যা, গ্রন্থের পাঠ উন্মোচন, কথাসাহিত্যিক দেবেশ রায়ের বক্তৃতা, বিবর্তনের আলোয় সংগ্রহের ইতিহাস-১ শীর্ষক বিশেষ প্রদর্শনী এবং মেলায় অংশগ্রহণকারী পত্রিকার সম্পাদকদের চিহ্নক্রেস্ট প্রদান।  

মেলায় ভারতের প্রখ্যাত কথাসাহিত্যিক দেবেশ রায়, প্রখ্যাত কবি ও সাহিত্যিক প্রবাল কুমার বসুসহ দুই বাংলার দুই শতাধিক লেখক-কবি অংশ নিয়েছেন।  

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানুসহ প্রমুখ।  
 
এবারের মেলায় বাংলাদেশের ৯৫টি এবং ভারতের ৩০টি বাংলা সাহিত্য বিষয়ক ছোট কাগজ এবং লেখক, পাঠক ও সম্পাদকেরা অংশ নিয়েছেন।  

প্রসঙ্গত, ২০১১ সাল থেকে প্রতি তিন বছর পর পর এ মেলার আয়োজন করে আসছে ছোট কাগজ চিহ্ন।

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, মার্চ ১১, ২০১৯
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।