ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

রাবিতে শেষ হলো 'নিরিখ' আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৯
রাবিতে শেষ হলো 'নিরিখ' আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন শেষ হলো 'নিরিখ' আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শুরু হওয়া দুই দিনব্যাপী ‘নিরিখ’ আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন শেষ হয়েছে। 

রোববার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) দুই বাংলার সাহিত্যিকদের প্রবন্ধ উপস্থাপন, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এ সম্মেলন শেষ হয়।

‘তত্ত্ব ও বাংলার সাহিত্য সংস্কৃতি’ প্রতিপাদ্য নিয়ে শনিবার (২৩ ফেব্রুয়ারি) এ সম্মেলনের উদ্বোধন হয়।

 

সম্মেলনে বাংলাদেশ, ভারত ও জার্মানির ৬০ জন সাহিত্য-গবেষক তাদের সাহিত্য বিষয়ক তত্ত্ব উপস্থাপন করেন। বিশ্ববিদ্যালয়ের শিল্প ও সমাজ বিষয়ক সাময়িকী ‘নিরিখ’ দ্বিতীয়বারের মতো এই সম্মেলনের আয়োজন করে।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রখ্যাত কথাশিল্পী হাসান আজিজুল হক।  

তিনি বলেন, ‘বাংলা ভাষা আমাদের দুই বঙ্গের মানুষকে বড় বন্ধনে আবদ্ধ করে রেখেছে। বাংলা ভাষায় কথা বলার জন্য পশ্চিমবঙ্গের লোকেরাও নিজেদের বাঙালি হিসেবে পরিচয় দেন। এটি বাংলা ভাষার জন্য গৌরবের বিষয়। বাংলা ভাষার নির্দিষ্ট একটি সত্ত্বা আছে। '

বক্তব্য দিচ্ছেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. রফিকউল্লাহ খান।  হাসান আজিজুল হক আরও বলেন, 'সাহিত্যকে ঘিরেই এ সম্মেলন। আর এ সম্মেলনের মাধ্যমে দুই বাংলার সাহিত্যিকরা একসঙ্গে মিলিত হয়েছেন। তাদের সঙ্গে আমাদের সাহিত্যিকরা ভাবের আদান-প্রদান করছেন। এতে সাহিত্যেও নতুন উৎকর্ষতা যোগ হবে। পাশাপাশি দুই বাংলার হৃদ্যতা আরও দৃঢ় হবে। ' 

এ সময় তিনি উপস্থিত সাহিত্যিকদের প্রতি শ্রদ্ধা ও 'নিরিখ' সাময়িকীর উত্তরোত্তর সফলতা কামনা করেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রফিকউল্লাহ খান বলেন, ‘নিরিখ আয়োজিত এ সাহিত্য সম্মেলনে খুবই শিক্ষণীয় ভূমিকা রয়েছে। সাহিত্যের মাধ্যমে পৃথিবীর বিভিন্ন দেশের মানুষের মধ্যে সম্পর্ক তৈরি হয়। জ্ঞান চর্চার ক্ষেত্রে একটি সংঘবদ্ধ ধারা তৈরি হয়। তাদের এ প্রচেষ্টা অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও সুদূরপ্রসারী। ’

বক্তব্য শেষে কথাশিল্পী হাসান আজিজুল হক সম্মেলনে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের সনদপত্র তুলে দেন। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে সম্মেলনের পর্দা নামে।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘নিরিখ’ সাময়িকীর সম্পাদক ও বাংলা বিভাগের অধ্যাপক সফিকুন্নবী সামাদী। এতে আরও উপস্থিত ছিলেন- একই বিভাগের সহকারী অধ্যাপক পুরনজিত মহালদার, ফোকলোর বিভাগের অধ্যাপক মোস্তফা তারিকুল আহসান।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৯
এমইউ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।