ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

রাবিতে ‘নিরিখ’ সাহিত্য সম্মেলন শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৯
রাবিতে ‘নিরিখ’ সাহিত্য সম্মেলন শুরু

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী ‘নিরিখ’ আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন শুরু হয়েছে। 

শনিবার (২৩ ফেব্রুয়ারি) সকালে শহীদ সুখরঞ্জন সমাদ্দার টিএসসিসির সামনে সম্মেলনের উদ্বোধন করেন ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক তপোধীর ভট্টাচার্য।

‘তত্ত্ব ও বাংলার সাহিত্য সংস্কৃতি’ প্রতিপাদ্যকে সামনে রেখে রাবির শিল্প ও সমাজ বিষয়ক সাময়িকী ‘নিরিখ’ দ্বিতীয়বারের মতো এ সম্মেলনের আয়োজন করেছে।

সকালে টিএসসিসি চত্বরে জাতীয় পতাকা উত্তোলন, পায়রা উড়িয়ে ও জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে সম্মেলনের উদ্বোধন করা হয়। উদ্বোধন শেষে শোভাযাত্রা নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

শোভাযাত্রা শেষে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। শরীফা সালোয়ারের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক সফিকুন্নবী সামাদী। স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক মোস্তফা তারিকুল আহসান।  

অনুষ্ঠানের প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, আমরা যে বিষয়ের মানুষ হই না কেন, সাহিত্যের রস আস্বাদন করতে পারলে লাভ আছে। সবদেশের সাহিত্য-সংস্কৃতি থেকে নেওয়ার মতো বিষয়গুলো গ্রহণ করতে হবে। বিশ্বের দরবারে মর্যাদাশীল জাতি হিসেবে দাঁড়ানোর জন্য যে ফ্যাক্টরগুলো প্রয়োজন, সাহিত্য-সংস্কৃতি তার মধ্যে অন্যতম।

আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক তপোধীর ভট্টাচার্য বলেন, আমরা না চাইলেও মাটি, জমি ভাগ হয়ে গেছে। তবে আকাশটা ভাগ হয়নি। আমরা আকাশ থেকে প্রাণশক্তি সংগ্রহ করি।

সভাপতির বক্তব্যে অধ্যাপক সফিকুন্নবী সামাদী বলেন, প্রাশ্চাত্য-প্রাচ্যে নানা তত্ত্বের উদ্ভব হয়েছে। কখনো কখনো তত্ত্ব ও সাহিত্য মিলেমিশে একাকার হয়ে গেছে। আমরা এ তত্ত্বগুলো নিয়ে আলোচনার জন্য সম্মেলনের আয়োজন করেছি।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে মুখবন্ধ বক্তব্য রাখেন অধ্যাপক তপোধীর ভট্টাচার্য। এরপর প্যানেল ডিসকাশন অনুষ্ঠিত হয়। সম্মেলনের প্রথম দিনে চারটি অধিবেশনে গবেষকরা বিভিন্ন তত্ত্ব উপস্থাপন করবেন। রোববার (২৪ ফেব্রুয়ারি) সম্মেলন শেষ হবে।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৯
এসএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad