[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪২৫, ২১ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

রাবিতে চার দিনব্যাপী নাট্য প্রদর্শনী শুরু মঙ্গলবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-১৪ ৫:৪৮:০৭ পিএম
অগাস্ট স্ট্রিন্ডবার্গের ‘দ্য ফাদার’

অগাস্ট স্ট্রিন্ডবার্গের ‘দ্য ফাদার’

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নাট্যকলা বিভাগের উদ্যোগে চার দিনব্যাপী নাট্য প্রদর্শনীর শুরু হচ্ছে মঙ্গলবার (১৫ জানুয়ারি)। প্রদর্শনী চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ঈসমাইল হোসেন সিরাজী ভবনে নাট্যকলা বিভাগের থিয়েটার ল্যাবে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টায় নাটকটির প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

নাট্যকলা বিভাগের ১৭ তম ব্যাচের প্রযোজনায় নাট্যকার অগাস্ট স্ট্রিন্ডবার্গের ‘দ্য ফাদার’ নাটকটির পরিকল্পনা ও পরিচালনা করছেন বিভাগের সহকারী অধ্যাপক কৌশিক সরকার।

সোমবার (১৪ জানুয়ারি) বিকেলে তিনি নিজেই এ বিষয়টি নিশ্চিত করেছেন।

নাটকটিতে দেখা যাবে- ক্যাপ্টেন এডলফ ও ল্যরার একমাত্র সন্তান বার্থা। চাকরি জীবনের শেষ প্রান্তে গবেষণার পাশাপাশি বার্থার ভবিষ্যৎ জীবন নিয়ে চিন্তিত। 

মেয়ে ও সংসারের একমাত্র প্রধান কর্তৃত্ব আদায়ের লক্ষ্যে ল্যরা ষড়যন্ত্রে লিপ্ত হয়। এতে ক্যাপ্টেন মানসিকভাবে অবসাদগ্রস্ত হয়ে পড়েন। এক পর্যায়ে তিনি দিশেহারা হয়ে মৃতুবরণ করেন।

নাটকের পরিচালক সহকারী অধ্যাপক কৌশিক সরকার বলেন, ‘নারী-পুরুষ অথবা স্বামী-স্ত্রীর দ্বন্দ্বের রসায়নটি নাট্যকার ক্যাপ্টেন ও ল্যরার চরিত্রে মধ্যে নিয়ে এসেছেন। বিভাগের ১৭ ব্যাচের প্রযোজনা পরীক্ষার জন্য নাটকটি নির্মাণ করা হয়েছে’।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বিভাগের শিক্ষার্থী নাজমুস সাকিব, হাসিবুল হাসান দীপ্ত, তামান্না জাহান নেলী, সানজিদ ইসলাম প্রত্যাশা, নিশুতি সরকার, প্রিয়াংকা সেন, ফারজানা হাসান, সঞ্চিতা রায়, সোহান আহমেদ, শ্রাবণী, অর্থী, বর্ষা, মিমি, পার্থ, বর্ষা, নিশুতি সরকার, শাওন, সৌরভ, পার্থ স্বারথী, হিমাংশু চন্দ্র ও পার্থ প্রতিম। 

নাট্যকার অগাস্ট স্ট্রিন্ডবার্গের ‘দ্য ফাদার’ নাটকটির অনুবাদ করেছেন ফারজানা আফরীন রূপা।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৯
এসএস/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache