ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

লিট ফেস্টে লঞ্চ হবে ক্যামব্রিজ শর্ট স্টোরি প্রাইজ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৮
লিট ফেস্টে লঞ্চ হবে ক্যামব্রিজ শর্ট স্টোরি প্রাইজ বাংলা একাডেমিতে সংবাদ সম্মেলনে লিট ফেস্টের আয়োজকরা-ছবি-মুজিবুর রহমান

ঢাকা: শিল্প ও সাহিত্য ভালোবাসা মানুষগুলোর কাছে ঢাকা লিট ফেস্ট এখন অন্যতম ভালোবাসার নাম। দেশের গণ্ডি পেরিয়ে বিশ্ব দরবারেও এই মঞ্চ ছড়িয়ে দিয়েছে তার দ্যুতি। আন্তর্জাতিক শিল্পঙ্গনে ঢাকা লিট ফেস্ট বেশ জোরালোভাবেই পরিচয় করিয়ে দিয়েছে বাংলাদেশকে। আর তাই এটি অবদান রাখছে শিল্প-সাহিত্যের উন্নয়নে। সেই জায়গাটি থেকেই এবার বিশ্বের অন্যতম সাহিত্য বিষয়ক পুরস্কার ক্যামব্রিজ শর্ট স্টোরি প্রাইজ কর্তৃপক্ষ লিট ফেস্টের মঞ্চকে বেছে নিয়েছে তাদের পুরস্কার লঞ্চ করার জন্য।

ঢাকা লিট ফেস্ট সম্পর্কে বলতে গিয়ে এমনটাই বলছিলেন ঢাকা লিট ফেস্টের তিন পরিচালক কথাসাহিত্যিক এবং বাংলা ট্রিবিউন ও ঢাকা ট্রিবিউনের প্রকাশক কাজী আনিস আহমেদ, কবি সাদাফ সায্ সিদ্দিকী ও কবি আহসান আকবর। আগামী ৮ নভেম্বর বাংলা একাডেমিতে শুরু হয়ে এ উৎসব চলবে ১০ নভেম্বর পর্যন্ত।

৮ নভেম্বর বেলা ১০টায় এই আয়োজনের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

**বাংলা একাডেমিতে ‘ঢাকা লিট ফেস্ট’ ৮-১০ নভেম্বর

সোমবার (৫ নভেম্বর) দুপুরে বাংলা একাডেমির শহীদ মুনীর চৌধুরী মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আয়োজকরা। ইতোমধ্যে এ সাহিত্য উৎসবের সব প্রস্তুতি শেষ হয়েছে বলেও জানান তারা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলা একাডেমির প্রশাসনিক পরিচালক ড. মুজাহিদ, বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল, ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান ও ব্র্যাক ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট জারা মাহবুব খান।

শুরুতেই স্বাগত বক্তব্য দেন ড. কাজী আনিস আহমেদ। তিনি বলেন, এ আয়োজনকে কেন্দ্র করে বাংলা একাডেমির চত্ত্বর হয়ে উঠবে জনমানুষে মুখরিত। বিশ্বের সাহিত্যের সঙ্গে আদান-প্রদান হবে বাংলা সাহিত্যের। কেননা আমরা বিশ্বাস করি এ উৎসব এখন বাংলা ঐতিহ্য ও বিশ্ব সংস্কৃতির সম্ভারের অনন্য মিলনমেলা। বাংলাদেশের সাহিত্যকে বিশ্বে দরবারে তুলে ধরার প্রয়াস থেকেই আমরা সারাবছর ধরে কাজ চালিয়ে যাচ্ছি।

আয়োজন সম্পর্কে তিনি বলেন, এবারের ঢাকা লিট ফেস্টে বাংলাদেশের সাহিত্যপ্রেমীদের জন্য সবচেয়ে বড় চমক হিসেবে থাকছেন ভারতীয় লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। উৎসবের শেষ দিন তিনি এ আয়োজনে যোগ দিয়ে কথা বলবেন বাংলাদেশের সাহিত্যপ্রেমীদের সঙ্গে। এছাড়া নিজেদের লেখালেখি ও আত্মজীবনী নিয়ে কথা বলবেন অস্কারজয়ী অভিনেত্রী টিলডা সুইন্টন এবং বলিউড অভিনেত্রী মনীষা কৈরালা। আর হ্যাশট্যাগ মি টু আন্দোলন নিয়ে কথা বলবেন অভিনেত্রী ও অ্যাক্টিভিস্ট নন্দিতা দাস।

তিনি জানান, বাংলাদেশ থেকে প্রায় দেড়শ লেখক, অনুবাদক, সাহিত্যিক ও শিক্ষাবিদ অংশ নেবেন এবারের আয়োজনে। এদের মধ্যে আফসান চৌধুরী, আসাদুজ্জামান নূর, সৈয়দ মনজুরুল ইসলাম, কামাল চৌধুরী, আসাদ চৌধুরী, ফকরুল আলম, ইমদাদুল হক মিলন, মঈনুল আহসান সাবের, আলী যাকের, সেলিনা হোসেন, শামসুজ্জামান খান, আনিসুল হক, অমিতাভ রেজা, মুন্নী সাহা, শাহনাজ মুন্নী, নবনীতা চৌধুরী অন্যতম।

সাদাফ সায্ সিদ্দিকী বলেন, এবারের উৎসবে সাহিত্য ছাড়াও আর্ট, ফটোগ্রাফি ও ফিল্ম প্রদর্শনীর ব্যবস্থা থাকছে। এগুলো নিয়ে আয়োজনের তিনদিনে অনুষ্ঠিত হবে ৯০টির বেশি সেশন। নারী চরিত্রকে তুলে ধরার পরিকল্পনায় এবারের উৎসবে থাকছে নারী নির্মাতা নন্দিতা দাশের ছবি ‘মান্টো’, ছয় নারী কবি, রোহিঙ্গা নারীদের কথা, নারী বাউল শিল্পীসহ নারীদের সরব উপস্থিতি।

শিশুদের অংশগ্রহণ সম্পর্কে তিনি জানান, এবারের উৎসবে শিশুদের জন্য রয়েছে নানা আয়োজন। এরমধ্যে অন্যতম আমাদের ঐতিহ্য ‘গল্প বলা’। সেই ঐতিহ্যকে সামনে রেখে মিতালি পারকিন্সের রিকশা গার্ল, রবীন্দ্রনাথের জুতা আবিষ্কার নিয়ে গল্পবলা ও কবি কামাল চৌধুরীর ভাষা আলোচনা অন্যতম।

আহসান আকবর বলেন, আমরা লিট ফেস্টে মূলত বাংলা সাহিত্যকে প্রচার ও প্রসারে কাজ করি। সেই জায়গাটি থেকে বাংলা সাহিত্যের লেখকদের বই বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে ভারতীয় প্রকাশনী সি গার্লের সঙ্গে যুক্ত হয়েছে ঢাকা লিট ফেস্ট কর্তৃপক্ষ।  

আয়োজনের নিরাপত্তা প্রসঙ্গে বাংলা একাডেমির প্রশাসনিক পরিচালক ডা. মুজাহিদ সবাইকে সতর্ক থাকার অনুরোধ করেন। তিনি জানান, উৎসবে ৫-৭ ইঞ্চির থেকে বড় ব্যাগ নিয়ে প্রবেশ নিষেধ। এছাড়া সড়কে মেট্রোরেলের কাজ চলায় গাড়ি রাখা নিয়েও জটিলতা হতে পারে। সে বিষয়েও সবাইকে অবগত থাকতে অনুরোধ করেন তিনি।

এবারের আয়োজনে আন্তর্জাতিক সাহিত্য পত্রিকা গ্রান্টা ম্যাগাজিন পার্টনার হিসেবে যুক্ত থাকছে। তাদের প্রতিনিধিরা বিশ্ব সাহিত্য নিয়ে আলোচনা করার জন্য উৎসবে আসবেন। এছাড়া বরাবরের মতো দেশ-বিদেশের দুই শতাধিক সাহিত্যিক, অভিনেতা, রাজনীতিক, গবেষক, সাংবাদিক এ অনুষ্ঠানে অংশ নেবেন। এ বছরের অংশগ্রহণকারীদের তালিকা ইতোমধ্যে লিট ফেস্টের ওয়েবসাইটে (http://www.dhakalitfest.com) প্রকাশ করা হয়েছে।

এবারের উৎসবে বিদেশি অতিথিদের মধ্যে অংশ নেবেন পুলিৎজার বিজয়ী মার্কিন সাহিত্যিক ও শিক্ষাবিদ অ্যাডাম জনসন, পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক ও কলামিস্ট মোহাম্মদ হানিফ, ব্রিটিশ উপন্যাসিক ফিলিপ হেনশের, বুকার বিজয়ী ব্রিটিশ উপন্যাসিক জেমস মিক, ভারতীয় জনপ্রিয় লেখিকা জয়শ্রী মিশরা, লন্ডন ন্যাশনাল অ্যাকাডেমি অব রাইটিংয়ের পরিচালক ও কথা সাহিত্যিক রিচার্ড বিয়ার্ড, ভারতীয় লেখিকা হিমাঞ্জলি শংকর, শিশুতোষ লেখিকা মিতালি বোস পারকিন্স, ওয়ালস্ট্রিট জার্নাল এশিয়ার প্রধান হুগো রেস্টল, মার্কিন সাংবাদিক প্যাট্রিক উইন, লেখক ও সাংবাদিক নিশিদ হাজারি।

লিট ফেস্টের অষ্টম এ আয়োজন এবার মুখরিত হবে বিশ্বের ২৫ দেশের দুই শতাধিকের বেশি সাহিত্যিক, বক্তা, পারফর্মার এবং চিন্তাবিদদের নিয়ে। তাদের আলোচনা, পারফরম্যান্স, চলচ্চিত্র প্রদর্শনীসহ থাকবে আনপ্লাগড মিউজিক কনসার্ট। আর বাংলাদেশে সাহিত্য জগতে স্বনামধন্য ‘জেমকন সাহিত্য পুরস্কার’ ঘোষণা করা হবে লিট ফেস্টের দ্বিতীয় দিনে। একইদিনে লঞ্চ করা হবে ক্যাম্ব্রিজ সর্ট স্টোরি প্রাইজ।

সর্বসাধারণের জন্য উন্মুক্ত এ আয়োজনের পৃষ্ঠপোষকতা করছে সংস্কৃতি মন্ত্রণালয়। বাংলা একাডেমির আয়োজনে ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে ‘যাত্রিক’।  

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৮
এইচএমএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।