bangla news

পার্বতী বাউলকে শিল্পকলা একাডেমির সম্মাননা

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-৩১ ২:১৭:৪৪ এএম
বাংলাদেশ শিল্পকলা একাডেমির পক্ষ থেকে পার্বতী বাউলকে সম্মাননা তুলে দিচ্ছেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। ছবি: বাংলানিউজ

বাংলাদেশ শিল্পকলা একাডেমির পক্ষ থেকে পার্বতী বাউলকে সম্মাননা তুলে দিচ্ছেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। ছবি: বাংলানিউজ

ঢাকা: সাধক শিষ্যদের কাছে গানের সঙ্গে গল্পের মাধ্যমে বাউল গানের তত্ত্ব কথা তুলে ধরার চেষ্টা করেন পার্বতী বাউল। উপমাহদেশের একজন প্রখ্যাত বাউল সঙ্গীত শিল্পী তিনি। তাকেই এবার সম্মাননা জানালো বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

মঙ্গলবার (৩০ অক্টোবর) একাডেমির সঙ্গীত ও নৃত্য কলা ভবনের মহড়া কক্ষে তাকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পক্ষ থেকে সম্মাননা তুলে দেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সরকারি সংগীত কলেজের অধ্যক্ষ কৃষ্টি হেফাজ, জলের গানের শিল্পী রাহুল আনন্দ, বাউল গবেষক আবদেল মান্নানসহ বিশিষ্ট সংস্কৃতিজনেরা।

এর আগে, শিল্পকলা একাডেমির আয়োজনে ২৮-৩০ অক্টোবর অনুষ্ঠিত হয় বাউল সঙ্গীত কর্মশালা। উপমাহদেশের প্রখ্যাত শিল্পী পার্বতী বাউলের অনুষ্ঠিত এ কর্মশালায় শিল্পকলা একাডেমির সঙ্গীত ও বাউল শিল্পীসহ প্রতিশ্রুতিশীল ৪২ জন শিল্পী অংশগ্রহণ করেন।

আয়োজনে কর্মশালার শেষ দিন প্রত্যেক অংশগ্রহণকারীদের সনদপত্র দেওয়া হয়। এ সময় কর্মশালায় অংশগ্রহণকারী বাউল শিল্পী মিলন ও বিপাশাকে কলকাতায় আশ্রমে নিয়ে গান শেখার জন্য বৃত্তি দেওয়ার কথা ঘোষণা করেন শিল্পী পার্বতী বাউল।

শৈশবে পার্বতী বাউল পরিচিত ছিল মৌসুমী পারিয়াল নামে। দেশভাগের আগে তার পূর্বপুরুষদের বসবাস ছিল বাংলাদেশের রাউজানের পশ্চিম গুজরার গ্রামে। বাউল সাধিকা ফুলমালি দাসী, সনাতন দাস বাউল, শশাঙ্ক গোসাই এই তিন জনের কাছ থেকে বাউল দীক্ষা গ্রহণ করেছেন গুণী এ বাউল শিল্পী।

বাংলাদেশ সময়: ০২১৪ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৮
এইচএমএস/আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-10-31 02:17:44