ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

শিল্পকলায় পুতুলনাট্য ‘আলাদীন’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৮ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৮
শিল্পকলায় পুতুলনাট্য ‘আলাদীন’ পুতুলনাট্য ‘আলাদীন’ এর একটি দৃশ্য-ছবি-বাংলানিউজ

ঢাকা: এক জাদুকর তার ঐন্দ্রজালিক প্রভাবে দূরের কোনো গুহার ভেতরে আশ্চর্য প্রদীপ সংগ্রহ করার চেষ্টায় লিপ্ত। তিনি আলাদীন নামের এক যুবককে প্রদীপ উদ্ধারের কাজে গুহামুখে আনেন। আলাদীন গুহার ভেতরে গিয়ে প্রদীপ সংগ্রহ করে বেরিয়ে আসতে চান। 

জাদুকর শুধু প্রদীপ চান, আলাদীনকে নয়। একসময় আলাদীন জাদুকরকে প্রদীপ দিতে অস্বীকৃতি জানালে তিনি ক্রোধে উন্মত্ত হয়ে গুহার মুখ বন্ধ করে দিয়ে চলে যান।

এমন কাহিনী নিয়েই ক্যালকাটা পাপেট থিয়েটারের বিখ্যাত পুতুল নাট্য ‘আলাদীন’।

সোমবার (৮ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে প্রদর্শিত হলো বিশ্ববিখ্যাত এ পুতুলনাট্যটি। 'আরব্য রজনী' রূপকথার উল্লেখযোগ্য ও প্রচলিত আখ্যান 'আলাদীনের আশ্চর্য প্রদীপ' অবলম্বনে গড়ে উঠেছে ‘আলাদীন’র কাহিনী।

গুহার মুখ বন্ধ করে জাদুকর চলে গেলে ঘটনাক্রমে জাদুর প্রদীপে ঘষা দেন আলাদীন। ঘর্ষণে আসে দৈত্য। তার সহযোগিতাতেই গুহা থেকে মুক্ত হন আলাদীন। এরপর শুরু হয় তার জীবনের উত্থানপর্ব। এভাবেই এগিয়ে যায় পুতুলনাট্যটির কাহিনী।

নাটকটির নির্দেশনা দিয়েছেন ভারতের প্রখ্যাত পাপেটশিল্পী পদ্মশ্রী সুরেশ দত্ত। আলো ঝলমলে মনোমুগ্ধকর এ পুতুলনাট্যটির আলোক পরিকল্পনায় ছিলেন তাপস সেন।

বিশ্বজুড়ে এ পুতুলনাট্যটি প্রদর্শিত হয়েছে ৩ হাজার ৯৫০ বার। ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকেও এটির প্রদর্শন মুগ্ধ করেছিলো। বাংলার পাশাপাশি এটি প্রদর্শিত হচ্ছে ইংরেজি ও হিন্দি ভাষাতে।

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৮
এইচএমএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।